২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান বাইডেনের

ওয়াশিংটন ডিসিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : আলজাজিরা/রয়টার্স

মিয়ানমারের সেনাবাহিনীকে অভ্যুত্থান থেকে সরে আসার এবং স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার তার প্রথম পররাষ্ট্রনীতি বিষয়ক বক্তব্যে এই আহ্বান জানান প্রেসিডেন্ট বাইডেন।

এর আগে সোমবার মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

প্রেসিডেন্ট বাইডেন তার বক্তব্যে বলেন, সোমবার মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিষয়ে ব্যবস্থায় যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সাথে কাজ করছে।

তিনি বলেন, ‘গণতান্ত্রিক কোনো শক্তি জনগণের ইচ্ছার পরিবর্তন বা বিশ্বাসযোগ্য কোনো নির্বাচনের ফল পাল্টানোর চেষ্টা করতে পারে না।’

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘বার্মিজ সামরিক বাহিনীর উচিত, দখল করা ক্ষমতা ছেড়ে দেয়া এবং বন্দী পরামর্শক, কর্মী ও কর্মকর্তাদের মুক্তি দেয়া; টেলিযোগাযোগের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া এবং সহিংসতা থেকে দূরে থাকা।’

সোমবার অভ্যুত্থানের পরপরই প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে সেনা নিয়ন্ত্রিত সরকারের ওপর আবার নিষেধাজ্ঞার হুমকি দেন।

বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমারে গণতন্ত্রের উত্তরণের পরিপ্রেক্ষিতে ওই নিষেধাজ্ঞা সরিয়ে নেয়া হয়েছিল।

২০১১ সালে কয়েক দশক সামরিক শাসনের অধীনে থাকা মিয়ানমারে অং সান সু চির নেতৃত্বে গণতান্ত্রিক উত্তরণের প্রেক্ষাপটে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দেশটির ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। জো বাইডেন ওই সময় বারাক ওবামার অধীন ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement