২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের পরাজয়ে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার শঙ্কা বেড়েছে বলে সতর্কতা জারি

ট্রাম্পের পরাজয়ে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার শঙ্কা বেড়েছে বলে সতর্কতা জারি -

যুক্তরাষ্ট্রে নভেম্বরের নির্বাচনের ফলাফলে সন্তুষ্ট হতে পারেননি এমন ব্যক্তিদের কাছ থেকে অভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকাণ্ডের হুমকি বেড়েছে বলে সতর্ক করে দিয়েছেন মার্কিন নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত বিভিন্ন বিভাগের প্রধানেরা।

হোমল্যান্ড সিকিউরিটি দফতর জানায়, গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনা সম্ভবত কিছু চরমপন্থীকে সাহসী করে তুলেছে।

এক নির্দেশনাবার্তায় যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত এই দফতর সতর্ক করে যে ‘সরকারি ক্ষমতার ব্যবহারে হতাশ কিছু ব্যক্তি’র কাছ থেকে হুমকির শঙ্কা রয়েছে।

তবে সুনির্দিষ্ট কোনো হামলার পরিকল্পনা সম্পর্কে এখনো জানা যায়নি বলে এতে উল্লেখ করা হয়।

জো বাইডেনের নির্বাচনী জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার বিষয়ে যখন কংগ্রেসে অধিবেশন চলছিল, ঠিক তখনই ক্যাপিটল ভবনে হামলা চালানো হয়।

এর আগে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের বাইরে তার হাজার হাজার সমর্থকের উদ্দেশে ভাষণ দেন এবং তার অপ্রমাণিত অভিযোগ পুনরায় উল্লেখ করে বলেন যে তার কাছ থেকে নির্বাচন চুরি করা হয়েছে।

সমর্থকদের তিনি বলেন, ‘আপনারা যদি শক্তভাবে লড়াই না করেন, তাহলে আপনাদের দেশই আর থাকবে না।’

একদল মানুষ তখন ক্যাপিটল ভবনের দিকে ধাবিত হয় এবং তারা নিরাপত্তা রক্ষীদের সরিয়ে ভবনে প্রবেশ করে। ওই দাঙ্গায় ক্যাপিটলের একজন পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন মারা যান।

সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে এরই মধ্যে প্রতিনিধি পরিষদে অভিশংসিত করা হয়েছে ট্রাম্পকে। আর সেনেটে তার বিচার প্রক্রিয়া শুরু হবে আগামী মাসে।

নির্দেশনাবার্তাটি বুধবার প্রকাশিত হয়। হোমল্যান্ড সিকিউরিটি দফতর মনে করে যে বর্ধিত এই হুমকি ‘নতুন প্রেসিডেন্ট শপথ নেয়ার কয়েক সপ্তাহ’ পর্যন্ত বজায় থাকবে।

এতে বলা হয়, ‘এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী আদর্শগতভাবে অনুপ্রাণিত কিছু সহিংস চরমপন্থী, যাদের সরকারি কর্তৃপক্ষ এবং প্রেসিডেন্ট পদের পরিবর্তন নিয়ে অভিযোগ রয়েছে, আর মিথ্যা বক্তব্যের কারণে তাদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে, তারা আরো উস্কানী পেতে পারে কিংবা সহিংসতা ঘটাতে পারে।’

নির্দেশনাবার্তায় আরো বলা হয়, ক্যাপিটল ভবনে হামলার ঘটনার মাধ্যমে উদ্ভূদ্ধ কিছু ‘অভ্যন্তরীণ সহিংস চরমপন্থী’ হামলা চালাতে পারে ‘নির্বাচিত কর্মকর্তা ও সরকারি দফতরে।’

হোমল্যান্ড সিকিউরিটি দফতর জনসাধারণের জন্য গত এক বছরের মধ্যে এই প্রথম এমন একটি সতর্কতা জারি করলো।

ক্যাপিটলে হামলা পুরো দেশকে হতবাক করেছে এবং কর্তৃপক্ষ এর সাথে সংশ্লিষ্টদের ধরতে দ্রুত পদক্ষেপ নিয়েছে।

এই সহিংসতার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে এ পর্যন্ত ৪০০ সন্দেহভাজনকে শনাক্ত করা হয়েছে এবং গ্রেফতার করা হয়েছে ১৩৫ জনকে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল