২৮ ফেব্রুয়ারি ২০২১
`

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে যা বললেন নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে যা বললেন নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী -

নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন দাবি করেছেন, ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে তেহরান যদি নিজের সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করে তাহলে আমেরিকাও এই সমঝোতায় ফিরে আসবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই দৃষ্টিভঙ্গি পোষণ করেন বলে জানিয়েছেন ব্লিংকেন। তিনি গতকাল বুধবার মার্কিন সিনেটে নিজের মন্ত্রিত্ব চূড়ান্ত হওয়ার অধিবেশনে দেয়া বক্তব্যে একথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চললে আমেরিকা তার মিত্রদের নিয়ে তেহরানের সাথে আরো দীর্ঘ মেয়াদি চুক্তিতে পৌঁছার চেষ্টা করবে যেখানে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিসহ আরো কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হবে।

ব্লিংকেন এমন সময় ইরানের সাথে নতুন চুক্তি স্বাক্ষরের আশা প্রকাশ করলেন যখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একই ধরনের আশা পূর্ণ হয়নি।

২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ অবৈধভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

তিনি ঘোষণা করেন, ইরানকে তার ভাষায় আরেকটি ‘ভালো চুক্তি’ স্বাক্ষরে বাধ্য করার লক্ষ্যে তেহরানের ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ’ করা হয়েছে। নিজের চার বছরের শাসনামলে সর্বোচ্চ চাপ প্রয়োগ করা সত্ত্বেও ইরানকে কথিত ভালো চুক্তি স্বাক্ষরে বাধ্য করতে না পারার কষ্ট বুকে চেপে সম্প্রতি বিদায় নিয়েছেন ট্রাম্প।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ