০২ মার্চ ২০২১
`

ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের

ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের -

মার্কিন সরকারের ইরানবিরোধী নীতি অনুসরণ করে ফ্রান্স তেহরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহ্বান জানিয়েছে। ফরাসি প্রেসিডেন্টের এলিসি প্রাসাদ গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে দাবি করেছে, পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার আগে ইরানকে এটি মেনে চলতে হবে।

এ বিবৃতির মাধ্যমে ফরাসি প্রেসিডেন্ট নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে টেলিফোনে আলাপ করার দু’দিন পর পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার ব্যাপারে ইরানের সামনে পূর্বশর্ত আরোপ করল প্যারিস।

গত কয়েক দিন ধরে ফরাসি কর্মকর্তারা ইরানের বিরুদ্ধে বেশ কয়েকবার বাগাড়ম্বর করেছেন। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁ সম্প্রতি ইরানকে ‘অবিলম্বে’ পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন।

তিনি এমন সময় এ আহ্বান জানালেন যখন ২০১৮ সালের মে মাসে মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে ফ্রান্সসহ তিন ইউরোপীয় দেশ এই সমঝোতায় নিজেদের দেয়া কোনো প্রতিশ্রুতি মেনে চলেনি।

আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, চীন ও রাশিয়া ২০১৫ সালে ইরানের সাথে পরমাণু সমঝোতা সই করেছিল। ওই সমঝোতা অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আনার বিনিময়ে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় আমেরিকা।

কিন্তু ২০১৮ সালের মে মাসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকাকে বেআইনিভাবে এই সমঝোতা থেকে বের করে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনি প্রচারণায় একাধিকবার পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে তেহরান স্পষ্ট ভাষায় বলে দিয়েছে, পরমাণু সমঝোতায় ফেরার আগে আমেরিকাকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। নিষেধাজ্ঞা প্রত্যাহার না করে এই সমঝোতায় ফেরা হবে অর্থহীন। আর আমেরিকা তা করলেই কেবল ইরান তার প্রতিশ্রুতিতে ফিরে আসবে, তার আগে নয়।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


যুবদল থেকে যুবলীগে : বেতাগীর ওই নেতার মনোনয়ন বাণিজ্য জমজমাট মুক্তি পেলো অপহৃত ২৭৯ শিক্ষার্থী খালেদা জিয়ার পক্ষে অভিযোগ থেকে অব্যাহতি আবেদনের শুনানি শুরু অর্থবহ স্বাধীনতার জন্য নৈতিক মূল্যবোধের ভিত্তিতে দেশ গড়তে হবে : ডা. শফিকুর হাজেরা বেগমের ইন্তেকালে জামায়াত আমীরের শোক সুইস ব্যাংকের প্রতি বিত্তশালীদের যে কারণে এতো আগ্রহ সৌদি যুবরাজের অনুগত বিশেষ বাহিনী বিলুপ্তিতে যুক্তরাষ্ট্রের আহ্বান রিমান্ডে নিয়ে ছাত্রদল নেতাদের পৈশাচিক নির্যাতন চালানো হচ্ছে : রিজভী আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব পাস হবে কূটনীতির জন্য হুমকি : আরাকচি বোয়িং স্টারলাইনার পরীক্ষা মিশন স্থগিত ইরানের দিকে কেউ চোখ তুলে তাকানোর সাহস করে না : প্রতিরক্ষামন্ত্রী

সকল