২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম অ্যাটর্নি হতে যাচ্ছেন সায়মা

সায়মা মোহসিন - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম অ্যাটর্নি হতে যাচ্ছেন পাকিস্তানি-আমেরিকান সায়মা মোহসিন। আগামী সপ্তাহে তিনি মিশিগানের ডেট্রয়েটে দায়িত্ব পাচ্ছেন বলে সোমবার মার্কিন মিডিয়ায় খবর এসেছে।

যুক্তরাষ্ট্রে অ্যাটর্নিরা প্রত্যেক জেলায় প্রধান কেন্দ্রীয় আইন প্রয়োগকারী কর্মকর্তা। এবং যুক্তরাষ্ট্র সরকার যেসব মামলায় পক্ষভুক্ত থাকে সেসব তিনি দেখভাল করেন। প্রেসিডেন্ট ৯৪টি ফেডারেল জেলায় একজন করে অ্যাটর্নি নিয়োগ করে থাকেন।

মিশিগানের সবচেয়ে বড় সংবাদপত্র দ্য ডেট্রয়েট ফ্রি প্রেস সোমবার খবর দিয়েছে, ৫২ বছর বয়সী মোহসিন আগামী ২ ফেব্রুয়ারি তার দায়িত্ব গ্রহণ করবেন। বর্তমান অ্যাটর্নি ম্যাথেউ স্নেইডার ১ ফেব্রুয়ারি তার মেয়াদ শেষ করবেন।

তিন বছর ধরে দায়িত্ব পালন করা স্নেইডার গত বৃহস্পতিবার তার পদত্যাগের ঘোষণা দেন এবং বলেন, পূর্ব মিশিগানের বর্তমান ১ম সহকারী অ্যাটর্নি মোহসিন আমার স্থলাভিষিক্ত হবেন।

পাকিস্তানে জন্ম নেয়া মোহসিন ২০০২ সাল থেকে মার্কিন অ্যাটর্নি অফিসে কর্মরত থাকার পর এক দশক ধরে ফেডারেল প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছেন।

মার্কিন সিনেটের অনুমোদন পেলে তিনি স্থায়ী অ্যাটর্নি হবেন।

মুসলিম অ্যাডভোকেসি ও সিভিল রাইটস গ্রুপ- দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর) ফ্রি প্রেসকে জানিয়েছে, এর আগে কোনো অ্যাটর্নি বা ভারপ্রাপ্ত অ্যাটর্নি মুসলিম ছিলেন বলে তাদের জানা নেই। এমনকি মোহসিন হচ্ছেন প্রথম পাকিস্তানি-আমেরিকান যিনি মার্কিন অ্যাটর্নি হলেন।

সূত্র : ডন


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল