০২ মার্চ ২০২১
`

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়


দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্রে যত নাগরিকের মৃত্যু হয়েছে, করোনাভাইরাস মহামারিতে দেশটিতে তার চেয়েও বেশি মানুষ মারা গেছেন ।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসার্চ সেন্টারের তথ্য অনুসারে, বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত ভাইরাস সংক্রমিত হয়ে চার লাখ ২০ হাজার ৯৬৫ মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে।

অপরদিকে যুক্তরাষ্ট্রের নিউ ওরলিয়েন্স রাজ্যের ন্যাশনাল ওয়ার্ল্ড ওয়ার দ্যা সেকেন্ড মিউজিয়ামের তথ্য অনুসারে, ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে মৃত্যু হয়েছে চার লাখ ১৮ হাজার পাঁচ শ’ মার্কিনী।

গত বছর ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হওয়ার পর এক বছরের মাথায় দেশটিতে ভাইরাস সংক্রমণে মৃত্যু চার লাখ পার হয়েছে। করোনা সংক্রমণে এখন পর্যন্ত দুই কোটি ৫২ লাখ ৯০ হাজার ৫২৪ মার্কিন নাগরিক আক্রান্ত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, মোট দুই কোটি ১৮ লাখ ৪৮ হাজার ৬৫৫ জনকে এখন পর্যন্ত ফাইজার-বায়োটেক বা মর্ডানার করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেয়া হয়েছে।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন নীতি পরিবর্তনের অংশ হিসেবে করোনাভাইরাসে প্রতিরোধে যুক্তরাষ্ট্রে বাইরের বিভিন্ন দেশ থেকে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন।

সোমবার হোয়াইট হাউজের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন জানায়, ব্রাজিল, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, ইউরোপের বেশিরভাগ রাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকায় যাওয়া পর্যটকদের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণে এই নিষেধাজ্ঞা থাকবে।

এর আগে ট্রাম্প এই সব দেশের পর্যটকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে দিয়ে এক নির্বাহী আদেশ জারি করেছিলেন, যা ২৬ জানুয়ারি থেকে কার্যকর হতো।

সূত্র : ইয়েনি শাফাক



আরো সংবাদ


সকল