২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যে কারণে অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করতে চেয়েছিলেন ট্রাম্প

জেফরি রজেন ও ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

প্রেসিডেন্ট নির্বাচনের ফল পরিবর্তন করতে সহায়তা না করায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল জেফরি রজেনকে পদচ্যুত করতে চেয়েছিলেন। কিন্তু বিচার বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাদের একযোগে পদত্যাগের হুমকির মুখে এই সিদ্ধান্ত থেকে তিনি ফিরে আসেন বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রভিত্তিক নিউ ইয়র্ক টাইমসের এই প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প জেফরি রজেনকে পদচ্যুত করে অ্যাটর্নি জেনারেল হিসেবে জেফরি ক্লার্ককে নিয়োগ করার পরিকল্পনা করছিলেন। পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ বিষয়ে অ্যাসিট্যান্ট অ্যাটর্নি জেনারেল হিসেবে ওই সময় দায়িত্ব পালন করা জেফরি ক্লার্ককে নিয়ে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল পরিবর্তনের চিন্তা করেছিলেন।

জেফরি ক্লার্ক প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের কথিত জয়লাভ ও নির্বাচনের ফলাফল চুরির দাবিতে সমর্থনের জন্য পরিচিত ছিলেন। এই কারণে ট্রাম্পের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে, জেফরি রজেন নির্বাচনের ফলাফল পরিবর্তনে ট্রাম্পের মিত্রদের মামলার সহায়তায় অস্বীকার করেন এবং নির্বাচনে প্রতারণার বিষয়ে তদন্তের জন্য পরামর্শক নিয়োগ করতে অস্বীকৃতি জানান।

শুরুতে রজেনকে পদচ্যুত করার পরিকল্পনা ট্রাম্পের ছিল না। হোয়াইট হাউজে এক বিব্রতকর বৈঠকে উভয় কর্মকর্তার বিবাদের পর রজেনকে পদচ্যুত করার সিদ্ধান্ত সামনে আসে।

দায়িত্ব ছাড়ার পর সাবেক প্রেসিডেন্টের প্রথম প্রকাশ্য মন্তব্যের পরই বিষয়টি সামনে আসে। শুক্রবার মার-এ-লাগোর গলফ ক্লাবে এক সাংবাদিকের কাছে সাক্ষাতকারে ট্রাম্প বলেন, তিনি কোনো না কোনোভাবে আবার ফিরবেন।

তিনি বলেন, ‘আমরা কিছু করবো, তবে এখনই নয়।’

এদিকে শুক্রবার মার্কিন কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের ডেমোক্র্যাট সদস্যরা ঘোষণা করেন, সোমবার তারা ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব সিনেটে পাঠাবেন।

সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার অভিশংসনের বিষয়ে বলেন, ‘সিনেট বিচারের আয়োজন করবে। সিনেটররাই সিদ্ধান্ত নিবেন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উত্তেজনায় প্ররোচনা দিয়েছিলেন কি না।’

সূত্র : নিউজ ডট কম ডট এইউ


আরো সংবাদ



premium cement
শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

সকল