০৯ মার্চ ২০২১
`

রাজনৈতিক নয়, করোনা নিয়ে বিজ্ঞানভিত্তিক সিদ্ধান্ত নেবো : বাইডেন

করোনা নিয়ে রাজনৈতিক নয়, বিজ্ঞানভিত্তিক সিদ্ধান্ত নেবো : বাইডেন - ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ‘রাজনৈতিক নয়, বিজ্ঞানভিত্তিক সিদ্ধান্ত’ নেয়ার ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে তার প্রথম পূর্ণদিবস দায়িত্ব পালনকালে এ ঘোষণা দেন তিনি।

হোয়াইট হাউজ থেকে ঘোষণায় জো বাইডেন বলেন, ‘আমাদের জাতীয় কৌশল বিস্তৃত। এটি বিজ্ঞানভিত্তিক, রাজনৈতিক নয়। এটি বাস্তব, অস্বীকারমূলক নয় এবং এটি বিস্তারিত।’

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে তার ১৯৮ পৃষ্ঠার পূর্ণ পরিকল্পনা হোয়াইটহাউজ ডট গভ ওয়েবসাইটে শেয়ার করা হয়েছে জানান তিনি।

এর আগে হোয়াইট হাউজে প্রথম পূর্ণ কর্মদিবসে করোনাভাইরাস মহামারী মোকাবেলায় জাতীয় কৌশল প্রণয়ন ও এই সংক্রান্ত বিভিন্ন নির্বাহী আদেশে স্বাক্ষর করেন জো বাইডেন।

কোভিড-১৯ মোকাবেলায় বাইডেন জাতীয় টিকাদান কর্মসূচির পরিকল্পনা করছেন। পরিকল্পনায় দায়িত্ব পালনের প্রথম এক শ’ দিনের মধ্যেই ১০ কোটি টিকা সরবরাহ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, যা পাঁচ কোটি আমেরিকান নাগরিকদের দুই দফায় দেয়ার জন্য যথেষ্ট।

প্রেসিডেন্ট বাইডেন তার ঘোষণায় জানান, সংক্রামক ব্যাধি বিষয়ে দেশের সর্বোচ্চ বিশেষজ্ঞ ডা. অ্যান্থোনি ফাউচির সহযোগিতায় এই পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

ডা. ফাউচি প্রেসিডেন্ট বাইডেনের কোভিড-১৯ টাস্ক ফোর্সের কোঅর্ডিনেটর (কোভিড জার) জেফ জিয়েন্টেসের সাথে হোয়াইট হাউজে বৃহস্পতিবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণের প্রতিরোধে ডা. ফাউচির কাছ থেকেই মার্কিন জনসাধারণ নির্দেশনা পাবেন। তারা প্রেসিডেন্ট থেকে নন বরং প্রকৃত বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের কাছ থেকেই নির্দেশনা পাবেন।

বাইডেন বলেন, ‘আমরা নিশ্চিত করবো তারা যাতে রাজনৈতিক হস্তক্ষেপমুক্ত থেকে কাজ করতে পারেন এবং তাদের সিদ্ধান্ত শুধু বিজ্ঞান ও স্বাস্থ্যসেবাকে ভিত্তি করে নিতে পারেন, এক্ষেত্রে রাজনৈতিক অবস্থা যাই হোক না কেনো।’

শপথ নেয়ার পর থেকেই প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় এ পর্যন্ত অন্তত ১০টি নির্বাহী আদেশ, স্মারক ও নির্দেশনা স্বাক্ষর করেছেন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে দুই কোটি ৫১ লাখের বেশি লোক সংক্রমিত হয়েছেন। ভাইরাস সংক্রমণে চার লাখ ২০ হাজারের বেশি রোগী প্রাণ হারিয়েছেন।

বৃহস্পতিবার ভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকা, পরীক্ষার সরঞ্জাম ও ব্যক্তিগত প্রতিরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ আরো বাড়ানোর জন্য এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট বাইডেন।

প্রেসিডেন্ট বাইডেন তার ঘোষণায় ভাইরাস ছড়ানো রোধ করতে মার্কিন নাগরিকদের মাস্ক ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, টিকা সরবরাহের চেয়ে ভাইরাস সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার বেশি গুরুত্বপূর্ণ।

শপথের পর দায়িত্ব পালনের প্রথম দিনেই প্রেসিডেন্ট জো বাইডেন সরকারি ভবনসহ সব জায়গায় প্রবেশে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। বিমানবন্দর ও আন্তঃরাজ্য ভ্রমণে অন্য যানবাহন ব্যবহারের ক্ষেত্রে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের নির্দেশনাও এরমধ্যে অন্তর্ভুক্ত রয়েছে।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুসারে জো বাইডেন যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষার সক্ষমতা উন্নতির জন্য ন্যাশনাল পেনডেমিক টেস্টিং বোর্ড গঠন এবং মহামারীর বিস্তার রোধে হেলথ ইকুইটি টাস্ক ফোর্স গঠনের দুই নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

ভাইরাস বিষয়ে জাতীয়ভাবে তথ্যের সংগ্রহ, বিনিময় ও বিশ্লেষণ বাড়াতে অপর এক নির্বাহী আদেশে তিনি স্বাক্ষর করেন।

এছাড়া তিনি ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিকে ন্যাশনাল গার্ড সদস্যদের ও স্কুলের জন্য পিপিই সরবরাহসহ অন্য জরুরি সরবরাহের ক্ষেত্রে খরচ পূর্ণভাবে মেটানোর নির্দেশনা দেন।

প্রেসিডেন্ট বাইডেন শিক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে স্কুল, চাইল্ডকেয়ার ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিরাপদে নতুনভাবে খোলা ও কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নির্দেশনার আহ্বান জানান।

বুধবার নতুন দায়িত্বপ্রাপ্ত হোয়াইট হাউজের কোভিড কোঅর্ডিনেটর জেফ জিয়েন্টস সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের মহামারী মোকাবেলার কৌশলে ট্রাম্প প্রশাসনের থেকে মৌলিকভাবে পার্থক্য থাকবে। এই কৌশল রাজনৈতিক নয় বরং বিজ্ঞান, তথ্য ও জনসাধারণের স্বাস্থ্যকে ভিত্তি করে তৈরি হয়েছে।

সূত্র : সিএনএন



আরো সংবাদ