২৮ ফেব্রুয়ারি ২০২১
`

নতুন ৩ সিনেটরের শপথে মার্কিন সিনেটে ডেমোক্রেটদের প্রাধান্য অর্জন

নতুন ৩ সিনেটরের শপথে মার্কিন সিনেটে ডেমোক্রেটদের প্রাধান্য অর্জন -

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নতুন তিন ডেমোক্রেট সদস্য শপথ নিয়েছেন। বুধবার এই শপথের মধ্য দিয়ে সিনেটে প্রাধান্য অর্জন করলো নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টি।

এর আগে ৫ জানুয়ারির নির্বাচনে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে দুই আসন থেকে ডেমোক্রেট প্রার্থী রেভারেন্ড রাফায়েল ওয়ারনক ও জন ওসোফ বিজয়ী হন।

এ দিকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ায় কমলা হ্যারিসের শূণ্য আসনে ক্যালিফোর্নিয়ার সাবেক সেক্রেটারি অব স্টেট অ্যালেক্স পডিয়াকে নিয়োগ দিয়েছেন রাজ্যের ডেমোক্রেট গভর্নর গ্যাভিন নিওসম।

নতুন সিনেটর হিসেবে শপথ নেয়া ওয়ারনোক ও ওসোফ জর্জিয়ার প্রতিনিধিত্ব করা প্রথম কৃষ্ণাঙ্গ ও ইহুদি সিনেটর। অন্যদিকে পডিয়া ক্যালিফোর্নিয়া থেকে আসা প্রথম ল্যাটিনো সিনেটর।

নতুন এই সিনেটরদের শপথের মধ্য দিয়ে সিনেট ৫০-৫০ সদস্যে বিভক্ত হয়ে পড়েছে। নতুন এই বিন্যাসে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সিনেটরদের ভোটের সমান বিভক্তিতে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সিদ্ধান্তমূলক ভোট দেয়ার ক্ষমতা অর্জন করেছেন।

সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেট দলের সিনেট নেতা হিসেবে নিউইয়র্কের চাক শুমার নির্বাচিত হয়েছেন। অপরদিকে সংখ্যালঘু রিপাবলিকান দলের সিনেট নেতা হিসেবে ক্যান্টাকির মিচ ম্যাককনেল দায়িত্ব পালন করবেন।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ডেমোক্রেট দল অবশ্য ২২১ আসন নিয়ে রিপাবলিকান দলের ২১১ আসনের বিপরীতে এগিয়ে আছে।
সূত্র : সিএনএন, রয়টার্স



আরো সংবাদ


মৃত্যু কাম্য নয়, তবে কারাগারে অসুস্থ হয়ে মারা গেলে কিছু করার নেই : হাসিনা খুলনায় লেখক মুশতাকের মৃত্যু নিয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় যুবক গ্রেফতার ৩০ মার্চ থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, যেভাবে ক্লাস হবে শামীমা বেগম কি আর কখনো ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাবেন? মান্দায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত একসাথে দুই বোনের সাথে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিল প্রেমিক কারওয়ান বাজারে হাসিনা মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট সিরিয়ায় বিমান হামলা আমেরিকার সঙ্ঘবদ্ধ সন্ত্রাসবাদের নতুন ধাপ : ইরান রাজশাহীতে ১ চিকিৎসক ও ৫ পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ উড়ছে ম্যানসিটি জামায়াত আমীরের শোক

সকল