২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন ৩ সিনেটরের শপথে মার্কিন সিনেটে ডেমোক্রেটদের প্রাধান্য অর্জন

নতুন ৩ সিনেটরের শপথে মার্কিন সিনেটে ডেমোক্রেটদের প্রাধান্য অর্জন -

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নতুন তিন ডেমোক্রেট সদস্য শপথ নিয়েছেন। বুধবার এই শপথের মধ্য দিয়ে সিনেটে প্রাধান্য অর্জন করলো নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টি।

এর আগে ৫ জানুয়ারির নির্বাচনে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে দুই আসন থেকে ডেমোক্রেট প্রার্থী রেভারেন্ড রাফায়েল ওয়ারনক ও জন ওসোফ বিজয়ী হন।

এ দিকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ায় কমলা হ্যারিসের শূণ্য আসনে ক্যালিফোর্নিয়ার সাবেক সেক্রেটারি অব স্টেট অ্যালেক্স পডিয়াকে নিয়োগ দিয়েছেন রাজ্যের ডেমোক্রেট গভর্নর গ্যাভিন নিওসম।

নতুন সিনেটর হিসেবে শপথ নেয়া ওয়ারনোক ও ওসোফ জর্জিয়ার প্রতিনিধিত্ব করা প্রথম কৃষ্ণাঙ্গ ও ইহুদি সিনেটর। অন্যদিকে পডিয়া ক্যালিফোর্নিয়া থেকে আসা প্রথম ল্যাটিনো সিনেটর।

নতুন এই সিনেটরদের শপথের মধ্য দিয়ে সিনেট ৫০-৫০ সদস্যে বিভক্ত হয়ে পড়েছে। নতুন এই বিন্যাসে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সিনেটরদের ভোটের সমান বিভক্তিতে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সিদ্ধান্তমূলক ভোট দেয়ার ক্ষমতা অর্জন করেছেন।

সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেট দলের সিনেট নেতা হিসেবে নিউইয়র্কের চাক শুমার নির্বাচিত হয়েছেন। অপরদিকে সংখ্যালঘু রিপাবলিকান দলের সিনেট নেতা হিসেবে ক্যান্টাকির মিচ ম্যাককনেল দায়িত্ব পালন করবেন।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ডেমোক্রেট দল অবশ্য ২২১ আসন নিয়ে রিপাবলিকান দলের ২১১ আসনের বিপরীতে এগিয়ে আছে।
সূত্র : সিএনএন, রয়টার্স


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল