২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্য়ের ডাক দিলেন বাইডেন

চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্য়ের ডাক দিলেন বাইডেন - ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর জো বাইডেন ‘অস্বাভাবিক চ্যালেঞ্জ’মোকাবিলায় ঐক্যের ডাক দিয়েছেন। বুধবার আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের পর ২১ মিনিটের এক ভাষণে বাইডেন বলেন, আমেরিকার নতুন নেতৃত্বকে করোনাভাইরাস মহামারী, অর্থনৈতিক বিপর্যয় এবং গভীর বিভাজনকে মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, আজ আমেরিকার দিন, আজ গণতন্ত্র উদযাপনের দিন। মানুষের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। আমরা আজ এখানে শুধুমাত্র একজন প্রার্থীর বিজয়ের উৎসব করছি না, করছি একটি স্বার্থের উদযাপন। সেটি গণতন্ত্রের স্বার্থ। মানুষ ও মানুষের ইচ্ছার কথা শোনা হয়েছে। আমরা আবারো শিখলাম, গণতন্ত্র অমূল্য, মহামূল্যবান। এই সময়ে গণতন্ত্র ভঙ্গুর অবস্থায় রয়েছে বটে, তবে বন্ধুরা তা বহাল রয়েছে।

মার্কিন সংবিধান রক্ষা করার শপথ নিয়ে বাইডেন বললেন, সংবিধান, আমাদের গণতন্ত্র রক্ষা করব। আমেরিকাকে সুরক্ষা দেব। আপনাদের সেবায় যা যা করছি, তা চলবে। ক্ষমতার কথা নয়, ভাবব সম্ভাবনার কথা। ব্যক্তিগত স্বার্থ, জনস্বার্থের কথাই মনে থাকবে। তিনি এও বলেন, মতপার্থক্য যেন মতবিরোধে না গড়ায়। আপনাদের কথা দিচ্ছি, শপথ নিচ্ছি যে, আমি আমেরিকার সকলের প্রেসিডেন্ট হব। প্রতিশ্রুতি দিচ্ছি, যারা আমায় ভোট দিয়েছেন, তাদের জন্যও যেমন লড়ব, সমানভাবে লড়ব তাদের জন্যও যারা আমায় ভোট দেননি। বাইডেন বলেন, আমেরিকাকে নতুন করে পরীক্ষা দিতে হয়েছে, আমেরিকা চ্যালেঞ্জ মোকাবিলায় মাথা তুলে দাঁড়িয়েছে।

আমেরিকাকে একজোট করার প্রয়োজনীয়তার কথাও বলেন বাইডেন। তিনি আমেরিকার নাগরিকদের দেশের সামনে আসা অস্বাভাবিক চ্যালেঞ্জকে মোকাবিলা করতে একসাথে হাত মেলানোর ডাক দেন। তিনি আরো বলেন, এই চ্যালেঞ্জগুলিকে অতিক্রম করতে, আমেরিকার আত্মাকে পুনরুজ্জীবিত করতে, আমেরিকার আগামীকালকে সুরক্ষিত রাখতে মুখের কথার চেয়ে বেশি আরো কিছু দরকার। গণতন্ত্রে যার সবচেয়ে বেশি অভাব, সেই একতার প্রয়োজন। শক্রদের বিরুদ্ধে লড়তে জোট বাঁধছি। ক্রোধ, অসন্তোষ, রাগ, ঘৃণা, উগ্রবাদ, আইনশৃঙ্খলাহীনতা, হিংসা, রোগ, অসুখ-বিসুখ, আশাহীনতা-এসবই আমাদের শত্রু। ঐক্য বজায় রাখতে পারলে আমরা বিরাট কিছু, জরুরি কাজগুলি করতে পারব।

সূত্র : সিএনএন


আরো সংবাদ



premium cement
গাজার ২৪টি হাসপাতাল অকার্যকর : জাতিসঙ্ঘ বাবরকে ফের অধিনায়ক করতে পিসিবির তোড়জোড় ‘বঞ্চিত ও অসহায় শিশুদের সু-নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই’ ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

সকল