২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মেলানিয়ার শেষ চিঠিটিও লিখে দিয়েছেন কর্মচারী

মেলানিয়ার শেষ চিঠিটিও লিখে দিয়েছেন কর্মচারী - ছবি - সংগৃহীত

বিদায়ের আগে হোয়াইট হাউসের আবাসিক কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে একটি চিঠি দিয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রথা অনুযায়ী এ ধরনের চিঠি প্রেসিডেন্ট বা ফার্স্ট লেডি নিজে লিখলেও মেলানিয়া সে পথে হাঁটেননি।

হোয়াইট হাউসের এক কর্মচারীকে চিঠি লেখার নির্দেশ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক এই ফার্স্ট লেডি। চিঠির নিচের স্বাক্ষরটি শুধু করেছেন তিনি। বুধবার দু’টি সূত্রের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বুধবার হোয়াইট হাউসের ৮০ জনেরও অধিক সংখ্যক আবাসিক কর্মকর্তাকে ধন্যবাদ জানিয়ে বিদায়ী চিঠি দেন মেলানিয়া। প্রথমে ওই কর্মকর্তারা ভেবেছিলেন, চিঠিটি মেলানিয়াই লিখেছেন তাঁদের। কিন্তু পরে তারা জানতে পারেন, শেষ ধন্যবাদ জানিয়ে লেখা এই চিঠিটিও তিনি নিজে না লিখে ইস্ট উইংয়ের এক সাধারণ কর্মীকে দিয়ে লিখিয়েছেন।

বিদায়বেলায় হোয়াইট হাউসের কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা জানিয়ে চিঠি দেওয়া যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতির একটি প্রথা। ক্ষমতায় থাকার সময় হোয়াইট হাউসের যেসব কর্মকর্তাকে প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির কাছে খুবই ভালো মনে হয়, বিদায়ের সময় তাঁদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো একটি সাধারণ ভদ্রতা হিসেবে দেখা হয় দেশটির রাজনীতিতে।

হোয়াইট হাউসের আবাসিক কর্মকর্তাদের কাছে এসব চিঠি বা ধন্যবাদ জানিয়ে দেওয়া চিঠি বা কার্ডের মূল্য অনেক। তাদের অনেকেই এগুলো আগলে রাখেন। সাধারণত এই চিঠি বা কার্ডগুলো প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি নিজে লেখেন।

ট্রাম্প দম্পতির সঙ্গে ঘনিষ্ঠ বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরেই মেলানিয়া ট্রাম্প উচাটন হয়ে আছেন। তিনি শুধু ঘরে ফিরতে চান। ওয়াশিংটন বা হোয়াইট হাউস ত্যাগের জন্য তাঁর মনও বিষণ্ন নয়।

তার স্বামী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও অবশ্য ক্ষমতার রদবদলের কোনো প্রথাই মানেননি। বাইডেন প্রশাসনের জন্য শুভ কামনা জানালেও বুধবার যুক্তরাষ্ট্র সময় দুপুর ১২টায় বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যে থাকবেন না, সেই ঘোষণা তিনি অনেক আগেই দিয়েছিলেন।

বিদায়ী ভাষণে নির্বাচিত হওয়ার আগে যা করতে চেয়েছিলেন; তা সফলভাবে করতে পেরেছেন বলে সদম্ভে ঘোষণা করলেও বিদায়ী ভিডিওবার্তায় জো বাইডেনের নাম একবারের জন্য উচ্চারণ করেননি ট্রাম্প।

হোয়াইট হাউস ত্যাগের পর ট্রাম্প এবং মেলানিয়া এখন ফ্লোরিডার পাম বিচ দ্বীপের মার-আ-লাগোতে স্থায়ী আবাস গড়বেন। সমুদ্র তীর ঘেঁষা এই ভবনটি বরাবরই ট্রাম্পের খুব প্রিয়। ক্ষমতায় থাকার চার বছর এই ভবনে অনেক সময় কাটিয়েছেন তিনি।


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল