২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিদায়বেলায়ও ট্রাম্পের চিন্তা ইসরাইলকে নিয়ে

বিদায়বেলায়ও ট্রাম্পের চিন্তা ইসরাইলকে নিয়ে -

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ক্ষমতার শেষ মুহূর্তে এসে ইসরাইলের সাথে সমন্বয় করে সামরিক তৎপরতা চালাতে মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম-কে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি পারস্য উপসাগরীয় দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতকে ‘গুরুত্বপূর্ণ নিরাপত্তা অংশীদার’ বলে আখ্যা দিয়েছেন।

ইরানের বিরুদ্ধে একটি সামরিক শক্তি গঠন করার সর্বাত্মক চেষ্টার শেষ পর্যায়ে এসে ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেছেন। সম্প্রতি ইসরাইলের সাথে কয়েকটি আরব রাষ্ট্র সম্পর্ক স্বাভাবিক করেছে।

গত শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন সেনা সদরদফতর পেন্টাগন দাবি করেছে, ইসরাইল ও আরব দেশগুলোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করা ও উত্তেজনা কমে আসার পেক্ষাপটে মিত্রদেরকে সাথে নিয়ে যুক্তরাষ্ট্রের জন্য মধ্যপ্রাচ্যে সম্ভাব্য ঝুঁকি মোকাবেলা করার সুযোগ তৈরি হয়েছে।

পেন্টাগনের বিবৃতিতে আরো বলা হয়েছে, ইসরাইল হচ্ছে আমেরিকার জন্য নেতৃস্থানীয় কৌশলগত মিত্র এবং ইসরাইল ও ইউরোপীয় মিত্রদের সাথে সমন্বয় রক্ষা করলে মার্কিন সেন্ট্রাল কমেন্টের জন্য বাড়তি ভরসা তৈরি হবে।

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার কারণে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোকে নানারকম সুযোগ-সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে সুদানকে কালোতালিকা থেকে মুক্তি দিয়েছে এবং দেশটির বিপুল অংকের ঋণ পরিশোধ করে দেয়ার ঘোষণা দিয়েছে। এছাড়া, আরব আমিরাত ও মরক্কোর কাছে প্রচুর পরিমাণে অত্যাধুনিক অস্ত্র বিক্রি করার চুক্তি করেছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement