২৫ জানুয়ারি ২০২১
`

চীনের আগে যুক্তরাষ্ট্রে করোনা রোগী ছিল : সিডিসি


চীনে প্রথম শনাক্ত হওয়ার কয়েক সপ্তাহ আগে এবং যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার প্রায় একমাস আগে ২০১৯ সালের ডিসেম্বরের মাঝামাঝিতে দেশটিতে কোভিড-১৯ সংক্রমণ ছিল বলে এক গবেষণায় বলা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি নতুন গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজ জার্নালে প্রকাশিত গবেষণায় সিডিসি গবেষকরা ১৩ ডিসেম্বর ২০১৯ থেকে ১৭ জানুয়ারি ২০২০ পর্যন্ত ৭ হাজার ৩৮৯টি নিয়মিত রক্তদাতাদের নমুনাগুলো পরীক্ষা করেছেন। করোনাভাইরাসের সাথে নির্দিষ্ট অ্যান্টিবডিগুলো যা সার্স-কোভ-টু নামে পরিচিত।

এই গবেষণার লক্ষ্য ছিল চলতি বছরের ১৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রে প্রথম করোনা রোগী চিহ্নিত হওয়ার আগে সার্স-কোভ-টু বিক্রিয়াশীল অ্যান্টিবডিগুলো উপস্থিত ছিল কিনা। গবেষকরা যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যের বাসিন্দাদের কাছ থেকে ৭ হাজার ৩৮৯ রক্তদাতার মধ্যে ১০৬টিতে সংক্রমণের প্রমাণ পেয়েছেন।

১৩ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর ক্যালিফোর্নিয়া, অরেগন ও ওয়াশিংটন অঙ্গরাজ্যের ৩৯টি নমুনায় এবং ৩০ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারির মধ্যে সংগ্রহ করা ম্যাসাচুসেটস, মিশিগান, উইসকনসিন বা আইওয়া এবং কানেক্টিকাট বা রোড দ্বীপে ৬৭টি নমুনায় সংগ্রহ করা অ্যান্টিবডিগুলো পাওয়া গেছে।

গবেষকরা জানিয়েছেন যে, সার্স-কোভ-টু সংক্রমণটি ডিসেম্বর ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে উপস্থিত থাকতে পারে।

সিডিসির মতে, দেশীয় পরীক্ষা-নিরীক্ষার দুইদিন পরেই মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি বছরের ১৯ জানুয়ারি প্রথম কোভিড-১৯ সংক্রমণের কথা জানানো হয়। চীন থেকে ফিরে আসা একজন ভ্রমণকারীর শরীরে করোনা শনাক্ত হয়।

যুক্তরাষ্ট্রে জানুয়ারির মাঝামাঝি সময়ে এমন আরও দুজন লোক কোভিড-১৯ শনাক্ত হয়েছিল। ইউএনবি



আরো সংবাদ