২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ওয়েবসাইটের কোডেই লুকিয়ে কর্মখালির বিজ্ঞাপন, অভিনব উদ্যোগ টিম বাইডেনের

বাইডেন - ছবি : সংগৃহীত

চাকরির সুযোগ। যে সে সংস্থায় নয়... খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল সার্ভিসে। এমন হাই প্রোফাইল চাকরি কি আর সহজে মেলে? চাকরি তো দূরের কথা, লোক যে নেয়া হবে সেই খবরই কাকপক্ষীতে টের পায় না। সব কিছু ঠিক হয় হোয়াইট হাউসের অন্দরে। জো বাইডেনের ব্যাপার অবশ্য আলাদা।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট ইলেক্টের টিম কিন্তু কর্মখালির বিজ্ঞাপনটি দিয়েছে সবার জন্য। তবে চোখের সামনে সেটি থাকলেও তা সবাই ধরতে পারবেন না। এখানেই বিজ্ঞাপনের অভিনবত্ব। একমাত্র উপযুক্ত প্রার্থীরা এর সন্ধান পাবেন। কারণ, গোটাটাই রয়েছে এইচটিএমএল কোডে। নির্বাচনী প্রক্রিয়া শেষ। আপাতত ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় প্রেসিডেন্ট ইলেক্ট। এই প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ‘বিল্ডব্যাকবেটার.গভ’ নামে একটি ওয়েবসাইট চালু করেছে টিম বাইডেন। এই ওয়েবসাইটের সোর্স কোডের মধ্যেই দেয়া হয়েছে চাকরির বিজ্ঞপ্তি।

ওয়েবসাইটের জটিল এইচটিএমএল কোডের মধ্যে লেখা ছিল, ‘আপনি যদি এই লেখা পড়েন, তবে নতুন করে দেশ গঠনে আপনার সাহায্য আমাদের প্রয়োজন।’ পরের লাইনে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল সার্ভিসের ওয়েবসাইটের একটি লিঙ্ক দিয়েছিল টিম বাইডেন।

উপযুক্ত প্রার্থীদের বাদ দিলে গোটা বিষয়টি লোকচক্ষুর অন্তরালেই ছিল বেশ কিছু দিন। বিষয়টি সামনে আনেন ‘দি জেস্টার’ নামের এক হ্যাকার। নেটিজেনদের কাছে অবশ্য তিনি খুব একটা অপরিচিত কেউ নন। ২০১৫ সালে এই হ্যাকটিভিস্ট ‘দি জেস্টার’কে ইন্টারনেটে সবচেয়ে প্রভাবশালীদের তালিকাতেও রেখেছিল ‘টাইম’ ম্যাগাজিন। সম্প্রতি ট্যুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, ‘ব্রিটেনের এমআই ফাইভ ও এমআই সিক্সের মতো সংস্থা সংবাদপত্রে পাজল প্রতিযোগিতা বা গোপন সঙ্কেত দিয়ে এজেন্ট নিয়োগ করত। এই বিজ্ঞাপনও অনেকটা সেরকমই।’

ওয়েবসাইটের এইচটিএমএল কোডে চাকরির বিজ্ঞপ্তির উল্লেখ অবশ্য নতুন কিছু নয়। যারা এই বিষয়ে আগ্রহী, শুধুমাত্র তারাই যাতে বিজ্ঞাপনটি খুঁজে পান, তাই এই ব্যবস্থা। এর আগে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা ‘অ্যাপল’ বা ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ এমন পদক্ষেপ নিয়েছিল।

সূত্র : বর্তমান


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল