০৪ ডিসেম্বর ২০২০

এইচ-১বি চাকরির ক্ষেত্রে ব্যবসায়িক ভিসা না দেয়ার প্রস্তাব

এইচ-১বি চাকরির ক্ষেত্রে ব্যবসায়িক ভিসা না দেয়ার প্রস্তাব - ছবি : সংগৃহীত

স্বদেশীয়দের চাকরির বাজারকে সুরক্ষিত করতে ভিসা নীতি আরো স্পষ্ট করতে চলেছে ট্রাম্প প্রশাসন। এইচ-১বি জন্য দক্ষ বিদেশী কর্মীদের যাতে ব্যবসায়িক ভিসা না দেয়া হয়, তার আর্জি জানাল মার্কিন বিদেশ দপ্তর। এই প্রস্তাব চালু হলে বিপাকে পড়বেন বহু ভারতীয়। কারণ এবার ভিসা নিয়ে সব ধরণের অস্পষ্টতা দূর হবে। আর আইনের ফাঁক গলে মার্কিনকর্মী নিয়োগকারীরা বিদেশিদের কম মজুরিতে কাজ করিয়ে নিতে পারবেন না।

৩ নভেম্বর মার্কিন সাধারণ নির্বাচনের দু’সপ্তাহ আগে বিদেশ দপ্তরের এই প্রস্তাব ঘিরে তাই অসুবিধায় পড়েছে প্রযুক্তি সংস্থাগুলো। এইচ-১বির বদলে অনেক সংস্থাই সাময়িকভাবে থাকার জন্য বি-১ ভিসার ব্যবস্থা করত। প্রযুক্তিকর্মীরা বিদেশ থেকে কোনো কাজ সারতেন। এরপর আমেরিকায় সাময়িক ভিসা নিয়ে সেখানে কাজটি শেষ করতেন। এর ফলে বহু ভারতীয় কাজ পেতেন। আর মার্কিন সংস্থাগুলো অপেক্ষাকৃত কম খরচে কাজ করিয়ে নিতে পারত।

ওয়াকিবহাল মহলে মতে, এবার সংস্থাগুলো বিদেশি কর্মীদের দিয়ে কাজ করাতে উৎসাহ হারাবে।

সূত্র : বর্তমান

 


আরো সংবাদ

সকল

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১১৪৮৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (১০৬৫১)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯৪০৬)বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৮২৫২)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৭৩৩৯)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৬৬৯১)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৬২২৫)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৬১৩০)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৬০৫৭)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৫৮৭৪)