০২ ডিসেম্বর ২০২০

করোনা মোকাবেলা নিয়ে ট্রাম্পের সমালোচনায় বাইডেন-ওবামা


যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়েকদিন বাকী। এ অবস্থায় দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন করোনা ভাইরাস মোকাবেলা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন। আর আশাবাদী ট্রাম্প জোর নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। বাইডেনের সাথে ব্যবধান কমিয়ে আনার লক্ষ্যে শনিবার একদিনে তিনি নর্থ ক্যারোলাইনা, ওহিয়ো ও উইসকনসিনে নির্বাচনী সমাবেশ করেছেন।

তবে তার এ তৎপরতা হোঁচট খাচ্ছে নির্দয় বাস্তবতার কাছে। শনিবার দ্বিতীয় দিনের মতো যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ সংখ্যা ৮৯ হাজার। শীত মৌসুমে আক্রান্তের সংখ্যা বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে ইতোমধ্যে করোনায় মারা গেছে ২ লাখ ২৪ হাজারেরও বেশি লোক।

এ বাস্তবতায় অধিকাংশ ভোটার মনে করছেন, ট্রাম্প দক্ষতার সঙ্গে করোনা মোকাবেলা করতে পারেননি।

এদিকে পেনসেলভিনিয়ায় ড্রাইভ ইন র‌্যালি করেছেন জো বাইডেন। এই সমাবেশে তিনি ট্রাম্পের উদ্দেশ্যে বলেন, তিনি বলে যাচ্ছেন করোনা চলে যাচ্ছে। করোনার সাথে কিভাবে বসবাস করতে হয় তা আমরা শিখছি। কিন্তু বাইডেন বলেন, এর সঙ্গে কিভাবে বসবাস করতে হয় তা আমরা শিখছি না। আপনি আমাদের বলছেন কিভাবে এর সঙ্গে মরতে হয় তা শিখতে। আর এটি ভুল।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ফ্লোরিডার মিয়ামিতে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্যকালে ট্রাম্প প্রশাসনের করোনা মোকাবেলার সমালোচনা করেন। তিনি করোনায় আক্রান্ত ট্রাম্পের হাসপাতালে যাওয়া প্রসঙ্গে বলেন, ট্রাম্প হঠাৎ করেই আমাদের সকলকে রক্ষা করতে যাচ্ছেন না। এমনকি তিনি নিজেকে রক্ষায়ও প্রাথমিক কোন পদক্ষেপ নিতে পারেননি।

ওবামা শেতাঙ্গ আধিপত্যবাদের নিন্দা জানাতে ট্রাম্পের ব্যর্থতা, প্রকাশ্যে মিথ্যে বলাসহ নানা বিষয়ে প্রেসিডেন্টের ব্যর্থতাকে তুলে ধরে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে ভোট দিতে সমর্থকদের প্রতি আহ্বান জানান।

এদিকে ট্রাম্প নর্থ ক্যারোলাইনায় তপ্ত রোদে দাঁড়িয়ে সমর্থকদের উদ্দেশ্যে বলেন, তারা চাচ্ছে আপনাদের হতাশ করে দিতে। চার বছর আগের চেয়ে এবারের জনমত জরিপের ফলাফল অনেক ভালো।

তিনি আরো বলেন, এবারের নির্বাচন হলো ট্রাম্পের ‘সুপার রিকভারি’ বনাম ‘বাইডেন ডিপ্রেশন’ এর মধ্যে যে কোন একটিকে বেছে নেয়া।
ট্রাম্প আরো বলেন, তারা বলছে আমি খুবই আশাবাদী। এটি সত্য, কারণ আমি দেশকে ভালোবাসি। তাই আমরা আশাবাদী। আগামীতে আমাদের দেশ আগের যে কোন সময়ের চেয়ে ভালো থাকবে। বাসস


আরো সংবাদ

আওয়ামী লীগের সভায় ছাত্রলীগ নেতার হামলা : প্রতিবাদে সংবাদ সম্মেলন ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক স্কুল ছাত্রীকে নিয়ে পালিয়েছে দপ্তরি সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন : স্পিকার সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ স্টেডিয়াম গুলো যেন মরু গোলাপ নোয়াখালীতে বিয়ের প্রলোভনে ধর্ষণ, যুবক আটক চুয়েট-কুয়েট-রুয়েট নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার পক্ষে বুয়েট রোমাঞ্চের জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত করোনার বদৌলতে যাদের গড়ে উঠেছে টাকার পাহাড়

সকল