০৭ ডিসেম্বর ২০২১
`

চীনকে ঠেকাতে নৌঘাঁটি বানাবে যুক্তরাষ্ট্র


মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ উপদেষ্টা গত শুক্রবার চীনের সমালোচনা করে এক বিবৃতিতে বলেছেন, পশ্চিম প্রশান্ত মহাসাগর অঞ্চলে বেশ কিছুদিন হলো অস্থিতিশীল পরিবেশ তৈরি করেছে চীন। মূলত সে জন্যই সেখানে নৌঘাঁটি বানানো হবে এবং মার্কিন কোস্ট-গার্ডের টহল জাহাজ মোতায়েন করা হবে বলে জানান তিনি।

এক বিবৃতিতে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন বলেন, চীনের অবৈধ, অপরিকল্পিত, নিয়ন্ত্রণহীন মাছ ধরা এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত অন্যান্য দেশের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলগুলোতে চলাচল করা জাহাজগুলোর ওপর হয়রানি আমাদের সার্বভৌমত্বের জন্য হুমকির। পাশাপাশি আমাদের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিবেশীদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক স্থিতিশীলতা বিপন্ন করছে চীন। মার্কিন এই পদক্ষেপ চীনের বিরুদ্ধে লড়াই করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা করেন। রয়টার্স



আরো সংবাদ


তথ্য প্রতিমন্ত্রী মুরাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নেয়ার দাবি (৩৮০৬৪)তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য নিয়ে যা বললেন ওবায়দুল কাদের (২৬৩০০)তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর (৯৩৭৬)মাহিকে নিয়ে ফোনালাপ ফাঁস, যা বললেন ইমন (৯১১৮)চলে গেলেন মাওলানা নূরুল ইসলাম জিহাদী (৭৫০৭)সেই ফোনালাপ নিয়ে মুখ খুললেন মাহিয়া মাহি (৬৬০২)এরা বেয়াদব, এদের জবাব মুখে দেয়া যায় না : গয়েশ্বর (৬২৯২)‘কেন্দ্র দখল করে জোর করে ভোট নিলে আমরা নিবো, কারণ আমরা সরকারের প্রতিনিধি’ (৫২১৫)সাপ মারতে আগুন : পুড়ে গেল সাড়ে সাত কোটির বাড়ি! (৪৭৯৬)ইরানের বন্দরে পাকিস্তানের যুদ্ধজাহাজ (৪২৫০)