১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

মানবাধিকার সংস্থাগুলোকে ইহুদি-বিরোধী ঘোষণার পরিকল্পনা ট্রাম্পের

- সংগৃহীত

ইসরাইলি অপরাধযজ্ঞ ও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদের দায়ে পাশ্চাত্যভিত্তিক কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে ইহুদিবিরোধী বলে ঘোষণা দেয়ার চিন্তাভাবনা করছে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার।

এই সংস্থাগুলো হলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মার্কিন শাখা, হিউম্যান রাইটস ওয়াচ ও অক্সফাম। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শিগগিরই এই সংস্থাগুলোর ইহুদি-বিরোধী চরিত্র সম্পর্কে বক্তব্য প্রকাশ করবে। এই তিনটি সংস্থা ইসরাইলবিরোধী বিডিএস তথা ইসরাইলি পণ্য বর্জন, অর্থনৈতিক ক্ষেত্রে ও পুঁজি-বিনিয়োগে ইসরাইলকে সহায়তা না দেয়া এবং ইসরাইলের ওপর নিষেধাজ্ঞা দেয়া সংক্রান্ত ফিলিস্তিনিদের সমর্থক আন্দোলনকে সহায়তা দিচ্ছে বলেও সন্দেহ করা হচ্ছে।

ট্রাম্পের সরকার গত চার বছরে ইসরাইল-বিরোধীদের বিপক্ষে ব্যাপক কঠোর পদক্ষেপ ও ইসরাইলবান্ধব বহু পদক্ষেপ নিয়েছে। এখন পাশ্চাত্যভিত্তিক কয়েকটি মানবাধিকার সংস্থার বিরুদ্ধেও পদক্ষেপ নিয়ে এই সরকার আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইহুদি লবিগুলোর সহায়তা ও ইহুদিদের ভোট বেশি মাত্রায় আকৃষ্ট করতে চায়। এর আগেও ট্রাম্পের সরকার ইসরাইলকে খুশি করতে বর্ণবাদী এই অবৈধ রাষ্ট্রের মানবাধিকার বিরোধী পদক্ষেপগুলোর নিন্দা করার দায়ে জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদ ও ইউনেস্কোর সদস্য পদ ত্যাগ করেছে। পার্স টুডে


আরো সংবাদ



premium cement