২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টিকটক এখনই বাতিল নয় : মার্কিন আদালত

- ছবি : সংগৃহীত

টিকটকের উপর নিষেধাজ্ঞা এখনই জারি হচ্ছে না আমেরিকায়। জানিয়ে দিল ওয়াশিংটনের একটি আদালত।

টিকটক নিয়ে সামান্য হলেও ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের একটি আদালত রোববার জানিয়ে দিয়েছে, এখনই বাতিল করা যাবে না টিকটক। মার্কিন নাগরিকরা ফোনে টিকটক ডাউনলোড করতে পারবেন।

তবে ১২ নভেম্বর থেকে টিকটক সম্পূর্ণ বাতিলের যে সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসন আগেই জানিয়েছিল, সে বিষয়ে এ দিন কোনও রদবদল করেনি ওই আদালত।

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মার্কিন নাগরিকদের ফোনে টিকটক আর ডাউনলোড করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। অবশ্য একই সঙ্গে ট্রাম্প বলেছিলেন, টিকটক যদি কোনও মার্কিন সংস্থা কিনে নেয়, তা হলে সিদ্ধান্তের পুনর্বিবেচনা করবেন। এই মাসেই টিকটকের মার্কিন শেয়ার কিনে নিয়েছে ওরাকেল। কিন্তু যে ভাবে তারা তা কিনেছে, তা নিয়ে এখনও মার্কিন প্রশাসন খুব সন্তুষ্ট নয় বলেই মনে করা হচ্ছে।

এই পরিস্থিতিতে ট্রাম্পের আগের সিদ্ধান্ত এখনো বদলায়নি। ফলে রোববারেই অ্যামেরিকায় টিকটক ডাউনলোড বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু টিকটক প্রস্তুতকারক সংস্থা মার্কিন আদালতে আপিল করে বলেছিল, ডাউনলোড বন্ধ হয়ে গেলে বিপুল ক্ষতির মুখে পড়বে সংস্থাটি। যা আর সামলানো যাবে না। তাদের সেই দাবি মাথায় রেখেই আপাতত প্রশাসনের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ জারি করেছে আদালত। তবে ১২ নভেম্বরের সিদ্ধান্ত এখনও বহাল আছে। ওই সিদ্ধান্তের উপর আদালত কোনও সিদ্ধান্ত জারি করেনি।

টিকটক, উইচ্যাটের মতো কয়েকটি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন প্রশাসন। তাদের বক্তব্য ছিল, এই অ্যাপগুলির মাধ্যমে মার্কিন নাগরিকদের সমস্ত তথ্য চীনের হাতে চলে যাচ্ছে। ফলে জাতীয় নিরাপত্তার সমস্যা হচ্ছে।

মার্কিন প্রশাসনের অভিযোগ ছিল, এই অ্যাপগুলির মাধ্যমে চীন অ্যামেরিকায় গুপ্তচরবৃত্তি করছে। তবে একই সঙ্গে ট্রাম্প প্রশাসন জানিয়ে রেখেছিল, কোনও মার্কিন সংস্থা অ্যামেরিকার টিকটক কিনে নিলে তারা সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে। ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement