৩১ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্রে পানিতে মগজ খেকো জীবাণুর সন্ধান, এক সপ্তাহের মধ্যেই মৃত্যু


আমেরিকায় টেক্সাস অঙ্গরাজ্যে লেক জ্যাকসন শহরের পানি সরবরাহ ব্যবস্থায় প্রাণঘাতী জীবাণু পাবার পর বাসিন্দাদের সতর্ক করে দেয়া হয়েছে তারা যেন কলের পানি ব্যবহারে সতর্কতা অবলম্বন করে। এই জীবাণু মানুষের মগজ খেয়ে ফেলে বলে বলা হচ্ছে।

পানি পরীক্ষা করে সরবরাহ ব্যবস্থায় নায়গলেরিয়া ফাওলেরি নামে এই জীবাণুর অস্তিত্ব নিশ্চিত করা গেছে। ‌এই এক-কোষী অ্যামিবা মস্তিষ্কের প্রদাহ তৈরি করতে পারে যা সাধারণত প্রাণঘাতী।

এই জীবাণু পানিতে নিজে থেকেই তৈরি হতে পারে এবং পৃথিবীর সব দেশেই এই নাইগলেরিয়া ফাওলেরি ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

আমেরিকায় এ সংক্রমণের ঘটনা বিরল। ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে এধরনের সংক্রমণের ঘটনা ঘটেছে ৩৪টি।

লেক জ্যাকসনের কর্মকর্তারা বলেছেন, তারা পুরো পানি সরবরাহ ব্যবস্থাকে জীবাণুমুক্ত করার কাজ শুরু করেছে, তবে তাতে কত সময় লাগতে পারে তা তারা নিশ্চিত করে বলতে পারছেন না।

টেক্সাসের আটটি শহরের বাসিন্দাদের শুক্রবার রাতে জানানো হয় তারা যেন টয়লেট ফ্লাশ করা ছাড়া অন্য কোন কাজে কলের পানি ব্যবহার না করে। কিন্তু শনিবার লেক জ্যাকসন শহর ছাড়া অন্য সব শহর থেকে এই সতর্কবার্তা তুলে নেয়া হয়। লেক জ্যাকসনে ২৭ হাজারের বেশি মানুষ বাস করেন।

লেক জ্যাকসনের নগর কর্তৃপক্ষ পরের দিকে জানান, মানুষ এখন কলের পানি ব্যবহার করতে পারবে, কিন্তু ওই পানি খাবার আগে তা যেন ভাল করে ফুটিয়ে নেয়া হয়। বাসিন্দাদের অন্যান্য আরো কিছু বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে, যেমন গোসলের সময় তারা যেন সতর্ক থাকেন যাতে নাক বা মুখের মধ্যে দিয়ে পানি চলে না যায়।

শহরের বাসিন্দাদের আরও জানানো হয়েছে যে শিশু, বয়স্ক মানুষ এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা যে কোন কারণে দুর্বল তারা "বিশেষ করে ঝুঁকির মুখে"।

কর্মকর্তারা বলছেন, তারা পানি সরবরাহ ব্যবস্থা থেকে পুরো পানি বের করে পরীক্ষা করে দেখবেন জীবাণুর অস্তিত্ব কোথাও আছে কিনা এবং পানি নিরাপদ হলে তবেই তা আবার পাইপের মাধ্যমে সরবরাহের ব্যবস্থা করবেন।

লেক জ্যাকসন শহরের ম্যানেজার মোডেস্টো মুন্ডো সাংবাদিকদের জানান, এ মাসের গোড়ার দিকে ছয় বছরের একটি ছেলে এই জীবাণু সংক্রমণের শিকার হয়ে মারা যাবার পর শহর কর্তৃপক্ষ পানি সরবরাহ ব্যবস্থা নিয়ে তদন্ত শুরু করে।

বিশ্বের যে কোন দেশে মিঠা পানিতে নায়গলেরিয়া ফাওলেরি স্বাভাবিকভাবে জন্মাতে পারে। দূষিত পানি নাক দিয়ে শরীরে ঢুকলে মানুষ সংক্রমিত হতে পারে। এই জীবাণু নাক দিয়ে মস্তিষ্কে ঢোকে।

আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান (সিডিসি) বলছে, সাধারণত মানুষ যখন "উষ্ণ মিঠাপানিতে" সাঁতার কাটতে যায় বা এধরনের পানিতে ঝাঁপায় তখন সেই পানিতে জীবাণু থাকলে তার থেকে সংক্রমণ ঘটতে পারে।

সিডিসি বলছে, দূষিত পানি খেলে মানুষের সংক্রমণ ঘটার ঝুঁকি থাকে না এবং এই জীবাণুতে একজন থেকে আরেকজনে সংক্রমণের সম্ভাবনা নেই।

নায়গলেরিয়া ফাওলেরি সংক্রমণের উপসর্গগুলো হলো জ্বর, বমিভাব, এবং বমি। এছাড়াও ঘাড় নাড়াতে কষ্ট এবং মাথাব্যথাও হয় এবং আক্রান্ত ব্যক্তির বেশিরভাগই এক সপ্তাহের মধ্যে মারা যায়।

এ বছরের গোড়ার দিকে আমেরিকার ফ্লোরিডায় এই জীবাণু সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল। সেসময় স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক থাকতে বলেছিলেন যাতে কল বা অন্য কোন উৎস থেকে পানি নাকের মধ্যে দিয়ে না শরীরে না ঢোকে। বিবিসি


আরো সংবাদ

রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না : রেলপথ মন্ত্রী পলাশে রিপোর্টার্স ক্লাবের সভাপতি হলেন নয়া দিগন্তের নূরে-আলম সেরা ক্রীড়া রিপোর্টারের পুরস্কার পেলেন নয়া দিগন্তের ফরহাদ শেষ মুহূর্তের প্রচারণায় মিশিগানে বাইডেনের সঙ্গে ওবামা; পেনসিলভেনিয়ায় ট্রাম্প নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইনে ওয়েস্ট ইন্ডিজ দল ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর উন্নয়নের প্রশংসায় উপমহাদেশে তোলপাড় অথচ বিএনপির মুখে শুধুই সমালোচনা : তথ্যমন্ত্রী গণস্বাস্থ্য নগর হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান হয়ে থাকবে : রাষ্ট্রপতি সন্তান বিক্রি করতে না দেয়ায় স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে আরো এক ভয়ঙ্কর টাইফুন

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৩৯৯)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৮৮১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫১২৮)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৮১)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৩০)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৮৬৭)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৯৯)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৯৯৬)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৫৯৩)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৮৪)