৩১ অক্টোবর ২০২০

মার্কিন সুপ্রিম কোর্টে অ্যামি কোনিকে মনোনয়ন দিচ্ছেন ট্রাম্প


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে জজ অ্যামি কোনি ব্যারেটকে মনোনয়ন দেয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

তার নিয়োগ নিশ্চিত হলে উচ্চ আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্টতা একেবারে সুদৃঢ় হবে। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যমে পরিবেশিত প্রতিবেদনে একথা বলা হয়। খবর এএফপি’র।

প্রেসিডেন্ট বলেন, এ সপ্তাহে তিনি প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলাভিষিক্ত হিসেবে তার পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করবেন এবং বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এ পদে ৪৮ বছর বয়সী এ রক্ষণশীল বিচারককে মনোনয়ন দেয়া হবে।

এ নিয়োগ প্রক্রিয়ার সংগে সংশ্লিষ্ট কয়েকটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস ও সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প ব্যারেটকে মনোনয়ন দেবেন।

তার নিয়োগ চূড়ান্ত হলে উচ্চ আদালতে রক্ষণশীলরা ৬-৩ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাবে।
ব্যারেটকে প্রকৃতপক্ষে মনোনয়ন দেয়া হবে কিনা সে ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে ট্রাম্প উত্তরে বলেন, ‘আমি তা বলিনি।’

তবে তিনি আরো বলেন, তিনি ‘নিজ মনে’ ইতোমধ্যে একটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। এক্ষেত্রে ট্রাম্প বলেন, ব্যারেট হচ্ছেন ‘অসাধারণ’ বিচারক।

সংবাদমাধ্যমের খবরে আরো বলা হয়, চঞ্চল স্বভাবের ট্রাম্প আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণার আগে এখনো তার সিদ্ধান্ত পরিবর্তন করতে পারেন। আশা করা হচ্ছে শনিবার বিকেল ৫ টায় এ পদে মনোনীত ব্যক্তির নাম ঘোষণা করা হবে।


আরো সংবাদ

দ্বিতীয় ধাপে করোনার ভয়াল থাবা ইউরোপে করোনার উৎস তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সঙ্গে চীনের বৈঠক রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না : রেলপথ মন্ত্রী পলাশে রিপোর্টার্স ক্লাবের সভাপতি হলেন নয়া দিগন্তের নূরে-আলম সেরা ক্রীড়া রিপোর্টারের পুরস্কার পেলেন নয়া দিগন্তের ফরহাদ শেষ মুহূর্তের প্রচারণায় মিশিগানে বাইডেনের সঙ্গে ওবামা; পেনসিলভেনিয়ায় ট্রাম্প নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইনে ওয়েস্ট ইন্ডিজ দল ক্ষমা না চাইলে ম্যাক্রোঁর বিরুদ্ধে মামলা করা হবে : পীরসাহেব ওলামানগর উন্নয়নের প্রশংসায় উপমহাদেশে তোলপাড় অথচ বিএনপির মুখে শুধুই সমালোচনা : তথ্যমন্ত্রী গণস্বাস্থ্য নগর হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ নিউরো সায়েন্স সেন্টার বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান হয়ে থাকবে : রাষ্ট্রপতি

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৩৯৯)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৫৮৮১)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫১২৮)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৮১)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৩০)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১১৮৬৭)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৮৯৯)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮৯৯৬)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৫৯৩)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬০৮৪)