২৮ অক্টোবর ২০২০

পরিস্থিতি এতটা ভয়াবহ হবে ভাবেনি যুক্তরাষ্ট্র, মৃতের সংখ্যা ২ লাখ ছাড়ালো

-

আট মাস আগে যখন যুক্তরাষ্ট্রে করোনা হানা দিয়েছিল, তখন কেউ হয়ত ভাবতেই পারেনি কোভিড-১৯ এতটা ভয়ঙ্করভাবে দেশটিকে আক্রান্ত করবে। এত উচ্চমানের ল্যাবরেটরি, গবেষক এবং ওষুধ মজুদ থাকার পরও মৃতের সংখ্যা মঙ্গলবার দুই লাখে পৌঁছে গেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য গবেষক জেনিফার নুজো বলেন, ‘আমরা এমন ভয়াবহ পরিস্থিতির কথা কখনো ভাবতেও পারিনি।’

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকালে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। মোট মারা গেছেন দুই লাখ সাত শ’ ৬৮ জন। আর আক্রান্তের সংখ্যা ৬৮ লাখ ৯৫ হাজার ৬৮৫।

দেশটিতে করোনায় মৃতের সংখ্যা জনবহুল রাজ্য উটাহর রাজধানী সল্টলেক সিটির জনসংখ্যার প্রায় সমান।

ভয়ঙ্কর ব্যাপার হচ্ছে, দিন দিন এই সংখ্যা বেড়েই চলছে। এবং আরো চিন্তার বিষয় হলো, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা এক মডেল থেকে ভবিষ্যতবাণী করা হয়েছে যে, বছরের শেষের দিকে করোনায় মৃতের সংখ্যা দ্বিগুণ হবে, অর্থাৎ চার লাখে পৌঁছাবে। স্কুল-কলেজ পুনরায় চালু এবং ঠাণ্ডা আবহাওয়াকে এর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এই মহামারি আমাদের মারাত্মক ক্ষতি করেছে। কখনো এটি ভুলতে পারব না।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ

মেডিক্যাল ভর্তি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বঙ্গবন্ধুই নারী ক্ষমতায়নের ভিত রচনা করে গেছেন : স্পিকার তাইওয়ানে চীন হামলা চালালে কী করবে যুক্তরাষ্ট্র মোদীর মন্ত্রিসভায় করোনার থাবা, আক্রান্ত স্মৃতি ইরানি! চাঁদপুরে ফুফু হত্যার অভিযোগে ভাতিজা আটক দাফনের ৩ বছর ৮ মাস পর কবর থেকে যুবকের লাশ উত্তোলন ভোমরা স্থলবন্দরে ফের আমদানি-রপ্তানি শুরু ভারতীয় নৌকা সরাচ্ছে ভারতীয় কোস্ট গার্ডের স্থল ও বিমান ইউনিট স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধারের ২ দিন পর পলাতক স্বামীর আত্মহত্যা! ঢাকা জেলার জিপি ফকির দেলওয়ার ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল মোসলেম উদ্দীনের ইন্তেকাল সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান প্রেস কাউন্সিল চেয়ারম্যানের

সকল