৩০ সেপ্টেম্বর ২০২০

সব নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র

সব নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

কোভিড-১৯ এর ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হলে সব আমেরিকান নাগরিকের জন্য বিনামূল্যে বিতরণ নিশ্চিত করা হবে। কর্মকর্তারা বৃহস্পতিবার এ কথা বলেন। তারা জোর দিয়ে বলেন, করোনার ঝুঁকি থেকে নিরাপত্তার ব্যাপারে এর চেয়ে কোন সহজ ব্যবস্থা থাকবেনা।

স্বাস্থ্য বিভাগের সিনিয়র কর্মকর্তা পল ম্যনগো সাংবাদিকদের বলেন, ‘আমরা একেবারেই কঠোর তদারকি হ্রাস করতে পারবো না ,আমরা বিষয়টি মূল্যায়ন করবো এবং আশা করি ভ্যাকসিন অনুমোদিত হবে।’

যুক্তরাষ্ট্র ৬টি ভ্যাকসিন প্রকল্পে ১০ বিলিয়ন ডলারের বেশী বিনিয়োগ করেছে এবং ক্লিনিক্যাল টেস্টে অনুমোদিত হলে শতশত মিলিয়ন ডোজ যুক্তরাষ্ট্রকে সরবরাহের জন্য আগাম চুক্তি সম্পন্ন করেছে।

নাগরিকদের ভ্যাকসিন ডোজের ব্যয় সরকার বহন করবে। ডাক্তার অথবা ক্লিনিকগুলোর ব্যয় সরকার পরিশোধ করবে, তবে এই ব্যয় বেশীরভাগই নাগরিকদের সরকারি ও বেসরকারি বীমা প্রতিষ্ঠান থেকে আসবে।

ম্যানগো বলেন, বেশীর ভাগ বীমা প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের এই ব্যয় বহনে সম্মত হয়েছে। তিনি বলেন, জানুয়ারি ২০২১ নাগাদ আমরা কয়েক’শ মিলিয়ন ডোজ সরবরাহে সক্ষম হবো।

সূত্র : বাসস


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)