২৯ সেপ্টেম্বর ২০২০

চীন চায় ট্রাম্প নির্বাচনে হেরে যাক!

-

যুক্তরাষ্ট্রে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে চীন তার প্রচেষ্টা জোরদার করেছে এবং দেশটি চাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হেরে যাক। কারণ বেইজিং ট্রাম্পকে ‘অনিশ্চিত’ ব্যক্তি মনে করে।

মার্কিন গোয়েন্দা সংস্থার শীর্ষ এক কর্মকর্তা শুক্রবার এ কথা বলেছেন।

ন্যাশনাল কাউন্টারইন্টিলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের পরিচালক উইলিয়াম ইভানিয়া আরো বলেন, আমাদের মূল্যায়নে দেখা গেছে চীন চায় ট্রাম্প নির্বাচনে যেন না জেতে। কারণ তারা তাকে ‘অনিশ্চিত’ ব্যক্তি মনে করে।

তিনি এক বিবৃতিতে বলেন, চীন এ লক্ষ্যে নির্বাচন প্রভাবিত করতে তৎপরতা বাড়িয়েছে। ওই কর্মকর্তা এ প্রসঙ্গে করোনাভাইরাস মোকাবিলায় ট্রাম্পের পদক্ষেপের সমালোচনা, হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধ এবং হংকং ও দক্ষিণ চীন সাগরে চীনা কার্যক্রমে যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিষয় উল্লেখ করেন।

চীন মনে করছে, এই সব বিষয়ই প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলবে, উল্লেখ করেন ইভানিয়া।

এদিকে ট্রাম্প বেশ উৎসাহের সাথে এই সর্তকতার সাথে একমত পোষণ করেন। তিনি সাংবাদিকদের বলেন, চীন এমন এক নির্বাচন দেখতে চাচ্ছে যেখানে ট্রাম্প ঘুমন্ত জো বাইডেনের কাছে হেরে গেছে।

এদিকে ইভানিয়া বলেছেন, রাশিয়া চায় ট্রাম্প পুন:র্নিবাচিত হোক। মস্কো ডেমাক্রেটিক প্রার্থী জো বাইডেনের নির্বাচনী প্রচারণা ক্ষতিগ্রস্ত করার চেষ্টা চালাচ্ছে।

কিন্ত্র ট্রাম্প তা প্রত্যাখ্যান করে বলেছেন, তার মতো আর কোনো মার্কিন নেতাই রাশিয়ার বিষয়ে এতো কঠোর নয়।

উল্লেখ্য, ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্পের জয়ের পেছনে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছিল।

ইভানিয়া বলেন, নির্বাচনে বিদেশী হস্তক্ষেপ প্রচেষ্টা আমাদের গণতন্ত্রের জন্যে প্রত্যক্ষ হুমকি।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)