১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুক-টুইটারে ফেঁসে গেলেন ট্রাম্প

ফেসবুক-টুইটারে ফেঁসে গেলেন ট্রাম্প - ছবি : সংগৃহীত

ভিডিওতে ভুল তথ্য পোস্ট করায় ফেসবুক ও টুইটার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রচারণা দলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।
ভিডিওতে ট্রাম্প শিশুদের প্রায় করোনা প্রতিরোধী হিসেবে বর্ণনা করেছেন। ফেসবুক ও টুইটার একে ভুল তথ্য হিসেবে উল্লেখ করেছে। এ কারণে ফেসবুক ব্যতিক্রমী পদক্ষেপ নিয়ে প্রেসিডেন্টের একাউন্ট থেকে ভিডিও ক্লিপটি মুছে দিয়েছে। এই প্রথমবারের মতো ফেসবুক তাদের নিয়ম লঙ্ঘনের অভিযোগ তুলে কাজটি করলো।

এদিকে টুইটার বলেছে, তারা একই ভিডিওর কারণে ট্রাম্পের আনুষ্ঠানিক প্রচারণার একাউন্ট ব্লক করে দিয়েছে। তবে পরে ভিডিও সরিয়ে ফেলার কথা উল্লেখ করে একাউন্ট চালু করা হয়েছে।

এদিকে বুধবার হোয়াইট হাউস ব্রিফিংয়ে সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন করলে ট্রাম্প নিজের বক্তব্য সমর্থন করে বলেন, ‘আমি প্রতিরোধী অর্থে শিশুদের খুবই অসুস্থ হওয়ার বিষয়ে কথা বলছিলাম’। তিনি আরো বলেন, ‘আপনি যদি বাচ্চাদের দিকে তাকান আমি বুঝাতে চাইছি তারা খুব সহজেই করোনাকে ঝেড়ে ফেলতে পারে’।

এর আগে নানা সময়ে ট্রাম্পের রাজনৈতিক উস্কানিমূলক বক্তব্য না মুছে দেয়ায় চাপের মুখে পড়ে ফেসবুক। এক্টিভিস্ট গ্রুপের সাথে এক হাজার বিজ্ঞাপনদাতা যুক্ত হয়ে ফেসবুকের প্রতি এ বিষয়ে চাপ তৈরি করে।
গত মাসে ফেসবুক ট্রাম্পের একটি বক্তব্য মুছে দিতে অস্বীকৃতি জানিয়েছিল। সেখানে ট্রাম্প দাবি করেন, মেইল- ইন-ভোটিং পদ্ধতির কারণে নির্বাচন সুষ্টুু নাও হতে পারে।

ফেসবুক কর্তৃপক্ষ এ বক্তব্য মুছে দিতে অস্বীকৃতি জানানোয় এক্টিভিস্ট গ্রুপ ও বিজ্ঞাপনদাতাদের যৌথ আন্দোলন আরো তীব্র হয়। ইতোমধ্যে ফেববুক অনেক বিজ্ঞাপনও হারিয়ে ফেলে।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো?

সকল