২৮ সেপ্টেম্বর ২০২০

জনসন অ্যান্ড জনসনের সাথে ১০০ কোটি ডলারের ভ্যাকসিন চুক্তি যুক্তরাষ্ট্রের

জনসন অ্যান্ড জনসনের সাথে ১০০ কোটি ডলারের ভ্যাকসিন চুক্তি যুক্তরাষ্ট্রের - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র সরকার ভ্যাকসিন তৈরির জন্য জনসন অ্যান্ড জনসন কোম্পানির সাথে নতুন করে এক শ’কোটি মার্কিন ডলারের চুক্তির ঘোষণা দিয়েছে।

বুধবার করা এ চুক্তির মধ্য দিয়ে দেশটি ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন নিশ্চিত করেছে।

এর আগে মার্চে ভ্যাকসিন তৈরিতে কোম্পানিটিকে ৪৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার দেয়া হয়েছিল।

নতুন এই অর্থের কারণে কোম্পানিটি অনুমোদন পাওয়ার পর পরই তাদের উৎপাদন দ্রুততর করতে পারবে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সর্বশেষ এই চুক্তির অর্থসহ ভ্যাকসিন তৈরিতে মোট নয় শ’ ৪০ কোটি মার্কিন ডলার ব্যয় করছে। পাঁচটি কোম্পানির সাথে চুক্তির মাধ্যমে তারা কমপক্ষে ৭০ কোটি ডোজ ভ্যাকসিন নিশ্চিত করছে।

অপারেশন র‌্যাপ স্পিডের আওতায় এসব চুক্তিতে ক্লিনিক্যাল ট্রায়ালের পাশাপাশি উৎপাদন শুরুরও পরিকল্পনা নেয়া হয়েছে এবং সরকার বেসরকারি খাতকে আর্থিক ঝুঁকিমুক্ত রাখতে চাচ্ছে।

এদিকে ভ্যাকসিনের সাফল্য নিয়ে সতর্ক আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির সংক্রমণ রোগ বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ এন্থনি ফাউচি। তিনি বলেছেন, এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে আমরা জানতে পারবো এ সব ভ্যাকসিন কতেটা নিরাপদ ও কার্যকর।


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৩৫০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১১৬৩)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৩৩)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৪১)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৭৫)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৬৮৩১)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬০৩৬)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৩৯৭)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৬৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৪৭১০)