২৪ সেপ্টেম্বর ২০২০

টেক্সাসে ভারতীয় বাঙালি নারী গবেষক খুন


টেক্সাসে খুন হয়েছেন ভারতের এক বাঙালি গবেষক। পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। কেন গবেষককে খুন করা হলো, তা এখনও স্পষ্ট নয়।

আমেরিকার টেক্সাসে প্লেনোসিটি অঞ্চলে পরিবার নিয়ে থাকতেন তিনি। গত শনিবার সকালে জগিং করতে বেরিয়েছিলেন। আর বাড়ি ফেরেননি। পরে বাড়ির অদূরের একটি পার্ক থেকে তার ক্ষতবিক্ষত দেহ উদ্ধার করা হয়।

প্রতিদিন সকালে দুই ছেলে ঘুম থেকে ওঠার আগে জগিং করতে যেতেন শর্মিষ্ঠা। টেক্সাসের একটি বিশ্ববিদ্যালয়ে মলিকিউলার বায়োলজি এবং ক্যান্সার নিয়ে গবেষণা করতেন তিনি। ভারতে তার বাড়ি ঝাড়খণ্ডের ধানবাদে।

তবে স্কুলের পড়া শেষ করে প্রথমে বেঙ্গালুরু এবং পরে আমেরিকায় চলে যান তিনি। বহু বছর সেখানেই পাকাপাকি ভাবে থাকতেন। তার স্বামীর নাম অরিন্দম রায়।

পরিবার সূত্রে জানানো হয়েছে, শনিবার সকালে প্রতিদিনের মতোই জগিংয়ে বেরিয়েছিলেন শর্মিষ্ঠা। কিন্তু ফিরতে দেরি হওয়ায় তার খোঁজ শুরু হয়। বেলার দিকে পার্ক থেকে তার ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয়।

পুলিশ জানিয়েছে, ধারালো অস্ত্র দিয়ে কোপানো হয়েছে শর্মিষ্ঠাকে। তবে তার আগে তাকে যৌন হেনস্থা করা হয়েছে বলেও ফরেন্সিক বিশেষজ্ঞরা জানিয়েছেন।

ঘটনার তদন্তে নেমে ২৯ বছরের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। অভিযুক্তের নাম বাকারি আবিওনা মনক্রিফ। প্রাথমিক তদন্তে পুলিশের সন্দেহ ডাকাতির জন্যই শর্মিষ্ঠাকে খুন করেছে বাকারি। ওই একই দিনে পার্কের অদূরে একটি বাড়িতে চুরি হয়। তার সঙ্গেও বাকারি যুক্ত বলে পুলিশের ধারণা।

তবে স্থানীয় বাসিন্দা এবং শর্মিষ্ঠার বন্ধুদের অনেকেরই বক্তব্য, যে ভাবে শর্মিষ্ঠাকে খুন করা হয়েছে, তা কেবল ডাকাতির জন্য বলে মনে হয় না। এর সঙ্গে বর্ণবাদের সম্পর্ক আছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

বিশ্ববিদ্যালয় এবং এলাকায় জনপ্রিয় ছিলেন শর্মিষ্ঠা। অ্যাথলেটিক্সের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। একই সঙ্গে গান এবং নাচ করতেন। সকলের সঙ্গেই ভালো সম্পর্ক ছিল তার। ঘটনার পরে তার বাড়ি গিয়েছিলেন বন্ধু মারিও মেজর।

সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ''শর্মিষ্ঠার মতো মেয়ের সঙ্গে এমন ঘটনা কী ভাবে ঘটল, বুঝতে পারছি না।''

শর্মিষ্ঠার বাবা-মা দু'জনেই আগে ধানবাদে কাজ করতেন। তবে এখন তারা কলকাতায় থাকেন। ভাই চিকিৎসক। তিনি ক্যালিফোর্নিয়ায় থাকেন। ঘটনার পরে পুরো পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। ডয়চে ভেলে


আরো সংবাদ

মারা গেছেন অজি ক্রিকেটার ডিন জোন্স শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবার উদ্বোধন দেশের প্রতিটি ইতিবাচক পরিবর্তন রক্তের ওপর দিয়ে হয়েছে : ভিপি নূর বড় ভাইয়ের মারধরে আহত হওয়া ছোট ভাই মারা গেছেন শুক্রবার ক্রিকেটারদের দ্বিতীয় দফা করোনা টেস্ট লকডাউনে শান্তর অনুভূতি নেতাকর্মীদের গ্রেফতার ও মামলার প্রতিবাদে পাংশা আ’লীগের সংবাদ সম্মেলন নারায়ণগঞ্জে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে প্রধানমন্ত্রীর সহায়তা ডা: এজি খানের মৃত্যুতে গোলাম পরওয়ারের শোক ইসরাইল কর্তৃক ইব্রাহিম (আ:) মসজিদ বন্ধ করায় জামায়াতের নিন্দা শুক্রবার গ্যাস সরবরাহ বন্ধ থাকবে রাজধানীর যে সব এলাকায়

সকল