২৮ সেপ্টেম্বর ২০২০

আমেরিকায় পেঁয়াজ খেয়ে অসুস্থ শত শত মানুষ

আমেরিকায় পেঁয়াজ খেয়ে অসুস্থ শত শত মানুষ -

মার্কিন যুক্তরাষ্ট্রে সালমোনেলা ব্যাকটিরিয়ার বিষক্রিয়ার শিকার কমপক্ষে ৪০০ মানুষ। শুধু আমেরিকা না, একই সাথে কানাডা থেকেও এধরনের ঘটনা সামনে এসেছে।

সিএনএন-এর এক রিপোর্টে বলা হয়েছে, অসুস্থতার জেরে কমপক্ষে ৬০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। মনে করা হচ্ছে, কোনও সংস্থার সরবরাহ করা পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েন তারা।

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আমেরিকার ৩১টি রাজ্যে সালমোনেলা বিষের প্রভাব দেখা গেছে। এই ঘটনার জন্য প্রাথমিকভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার পেঁয়াজ সরবরাহকে দায়ী করা হচ্ছে।

সংশ্লিষ্ট সংস্থা জানিয়েছে, তদন্তের সময় দেখা গেছে যে লাল পেঁয়াজের কারণে মানুষ সংক্রামিত হয়েছে, তবে ওই সংস্থা তাদের ডেলিভারি করা সব দোকান থেকে পেঁয়াজ ফিরিয়ে আনছে।

সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা হয়ে থাকে। এই লক্ষণগুলি সংক্রামিত হওয়ার পর ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও থাকতে পারে। তবে গড় হিসেবে দেখা গেছে, সাধারণত ৪ থেকে ৭ দিন এই রোগ থাকে। মূলত ৫ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী লোকেরাই এতে আরো বেশি অসুস্থ হয়ে যায়।

কিছু ক্ষেত্রে সালমোনেলা সংক্রমণ অন্ত্রের পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে যেতে পারে, যে কারণে হাসপাতালে ভর্তি হওয়া প্রয়োজন।

আমেরিকায় এবছর ১৯ জুন থেকে ১১ জুলাইয়ের মধ্যে প্রথম সালমনেলা সংক্রমণ দেখা গেছে। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, পেঁয়াজ বাদে অন্য কোনও পণ্য দ্বারা সংক্রমণ ছড়িয়েছে কিনা তাও দেখা হচ্ছে।


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৬৭০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১২২১)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৯৮)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৮১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৭০৭০)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬১১৬)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৫৫৪১)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৪৫৪)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৭২)