১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘ব্ল্যাক লাইভ ম্যাটারস’ আন্দোলনে যুক্তরাষ্ট্রে থানার বাইরে বিক্ষোভকারীদের ভিড়

- ছবি : সংগৃহীত

ব্ল্যাক লাইভ ম্যাটারস প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ওরিয়ন রাজ্যের পোর্টল্যান্ডে টানা ৫৬তম দিনের বিক্ষোভে কয়েক হাজার বিক্ষোভকারী কেন্দ্রীয় থানার বাইরে ভিড় করেছে।

৪৩ বছর বয়সী কৃষ্ণাঙ্গ দমনী ইকউয়ে বলেন, আমি এমন অনেক শ্বেতাঙ্গদের প্রতিবাদ দেখে অনুপ্রাণিত হয়েছি যারা আমার মতো দেখতে নয় তবুও বলছে ব্ল্যাক লাইভস ম্যাটার। তিনি পোর্টল্যান্ডে ওই আন্দোলনে অংশ নিয়েছেন।

ইকউয়ে বলেন, পুলিশ সন্দেহের জন্য আমাকে পাঁচ থেকে ছয়বার আটক করেছে ও জিজ্ঞাসাবাদ করেছে। এই শহরটি কৃষ্ণাঙ্গদের বসবাসের জন্য সবচেয়ে নিয়মতান্ত্রিকভাবে বর্ণবাদ মেনে চলা স্থানগুলোর একটি।

পোর্টল্যান্ডের বিক্ষোভে সাংবাদিক এবং আইনজীবী পর্যবেক্ষকদের বল প্রয়োগ করে প্রতিরোধ করতে ফেডারেল আইনে সাময়িকভাবে ফেডারেল এজেন্ট মোতায়েনের আদেশ জারি করা হয়েছে। প্রায় ডজন খানেক সাংবাদিক আহতের পর এই আদেশ দেয়া হয়।

স্থানীয় কর্মকর্তারা পোর্টল্যান্ডে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেডারেল এজেন্ট মোতায়েনের বিষয়টি রাজনৈতিক চাল হিসেবে দেখছেন। ‘আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী’ মোতায়েনে নির্বাচনের প্রচারণা কঠিন করে তুলবে বলে মনে করছেন।

আদালতের নথি অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ (ডিএইচএস) এই স্পেশাল এজেন্টদের মোতায়েনকে বীরত্ব বলে অভিহিত করেছে।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি চ্যাড ওল্ফ বলেন, সমস্ত ফেডারেল এজেন্টরা আইনতভাবে গ্রেফতার করছে। আইন প্রয়োগকারী হিসাবে তারা যথাযথ পরিচয় দিয়েছে।

পোর্টল্যান্ডের মেয়র, টেড হুইলার, ফেডারেল শক্তিকে অপব্যবহার বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এটি সহিংসতা বাড়িয়ে তুলছে।

সূত্রঃ ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement