১৫ আগস্ট ২০২০

উহানের ল্যাবেই তৈরি হয়েছে করোনা! গোপন তথ্য ফাঁস করলো যুক্তরাষ্ট্র

24tkt

করোনাভাইরাস ছড়িয়েছে চীন, বার বার এমন অভিযোগে সরব হয়েছে আমেরিকা। তবে বারবারই সেই অভিযোগ অস্বিকার করেছে চীন। ফের একবার করোনা প্রসঙ্গে চীনের দিকে অভিযোগের আঙুল তুলল আমেরিকা।

করোনা প্রসঙ্গে চীনের বিরুদ্ধে তোলা অভিযোগ প্রমাণ করতে সম্প্রতি একটি গোপন তার বার্তা ফাঁস করেছে আমেরিকা।

জানা গিয়েছে, প্রকাশিত ওই গোপন তার বার্তাটি ২০১৮ সালের। এই তার বার্তায় উহানের গবেষণাগারের কর্মীদের আপৎকালীন নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল।

চীনের গবেষণাগারে এমন কোনো ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে, যার জন্য খুব আঁটোসাঁটো নিরাপত্তার প্রয়োজন।

মার্কিন গোয়েন্দাদের দাবি, গোপন ওই তার বার্তা থেকে এ বিষয়ে স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ফাঁস করা এই তথ্য অনুযায়ী, উহানের ল্যাবের যে ছবি সামনে এসেছে তাতে সেখান থেকেই করোনা ছড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হচ্ছে। চীনা সংবাদমাধ্যম ‘চায়না ডেইলি’-তেও ২০১৮ সালে এর একটি ছবি প্রকাশিক হয়। যদিও পরে সেটিকে সরিয়ে ফেলা হয়েছিল।

মার্কিন গোয়েন্দাদের দাবি, উহানের ওই ল্যাব থেকেই কোনোভাবে ছড়িয়ে পড়েছে এই ভয়ঙ্কর ভাইরাস। তবে উহানের মাছের বাজারের সঙ্গে এই ভাইরাসের সংক্রমিত হওয়ার কোনও সম্পর্ক নেই বলেও মনে করছে বিশেষজ্ঞদের একাংশ।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আমেরিকার এই দাবি এবং অভিযোগ খারিজ করে দিয়েছে। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির প্রধান গবেষক ইউয়ান ঝিমিং জানান, এই ল্যাব উচ্চমানের সুরক্ষা ব্যবস্থা এবং কড়া পরিচালন ব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত। তাই আমেরিকার এই অভিযোগ ভিত্তিহীন। জিনিউজ


আরো সংবাদ