১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এবার করোনা টেস্ট দানবাকৃতি গরিলার

এবার করোনা টেস্ট দানবাকৃতি গরিলার - ছবি : সংগৃহীত

সারা পৃথিবীতে এখন একটাই নাম 'করোনাভাইরাস'। যার হাত থেকে রেহাই নেই কারো। শুধু মানুষ কেন, পশুপাখির শরীরেও থাবা বসিয়েছে মারণ এই ভাইরাস। কিন্তু তাবলে গরিলা? হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সত্যি, করোনা বিধ্বস্ত আমেরিকায় এবার দানবাকৃতি গরিলারও হলো করোনা টেস্ট। আশার কথা হলো, তার রিপোর্ট নেগেটিভ এসেছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবি। যেখানে দেখা যাচ্ছে, বিশাল আকৃতির এক গরিলাকে শুইয়ে রাখা হয়েছে অপারেশন থিয়েটারের টেবিলে। তাকে শান্ত করতে রীতিমতো কালঘাম ছুটে গিয়েছে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের। জানা গেছে, গরিলাটির ওজন ১৯৬ কেজি!

মিয়ামি চিড়িয়াখানা সূত্রে জানানো হয়েছে, ওই গরিলাটির নাম শানগো। মিয়ামি চিড়িয়াখানাই তার ঠিকানা। দেখতেও যেমন, কাজেও তেমন শানগো। মাঝেমধ্যেই ভাই বার্নির সঙ্গে জড়িয়ে পড়ে হাতাহাতিতে। সম্প্রতি তেমনই হয়েছিল ফের। আর তখনই একদম রক্তারক্তি কাণ্ড! চিড়িয়াখানার কর্মীরা জানিয়েছে, ভাই বার্নির সঙ্গে তার ভালোই মিলমিশ। কিন্তু মাঝেমধ্যে মাথা গরম হয়ে যায় শানগোর। এবারও তেমনই হয়েছিল। ভাইয়ের সঙ্গে মারামারি করতে গিয়েই গুরুতর চোট পায় ৩১ বছরের শানগো। বার্নির কামড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় শানগোর শরীর। তড়িঘড়ি চিকিৎসার জন্যই তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তখনই চিকিৎসকরা ঠিক করেন, শানগোর করোনা টেস্টও করিয়ে নেয়া হবে। কিন্তু তাকে দেখেই আতঙ্কিত হয়ে পড়েছিলেন হাসপাতালের কর্মীদের অনেকেই।

তবে, মনে সাহস জুগিয়ে তারাই শানগোর এক্স-রে, আলট্রাসাউন্ড, টিবি টেস্ট করেন। শেষমেশ হয় করোনা পরীক্ষাও। না, শানগোর করোনা হয়নি। তার রিপোর্ট নেগেটিভ এসেছে। চিকিৎসকরা জানিয়েছেন, আঘাত পেলেও শানগোর কোনো হাড় ভাঙেনি। যা চোট লেগেছে, তা ধীরেধীরে কমে যাবে।

প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, চিকিৎসার পর শানগো ফের ফিরে গিয়েছে নিজের আস্তানায়, মিয়ামি চিড়িয়াখানার খাঁচায়। তবে, ভাই বার্নির সঙ্গে তাকে এখন এক সঙ্গে রাখা হয়নি। বার্নিকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে অন্য খাঁচায়।

উল্লেখ্য, করোনা যে পশুদের শরীরেও থাবা বসাচ্ছে, তা ইতোমধ্যে স্পষ্ট হয়ে গেছে। গত মার্চেই হংকংয়ের বাসিন্দা একটি কুকুর করোনাভাইরাস আক্রান্ত হয়। সেই খবর ঘোষণা করেছিল হংকংয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ই। যদিও কুকুরটির দেহে সংক্রমণ হয়েছিল খুবই কম মাত্রার। তাই শানগোর করোনা টেস্টের সময়ও চিন্তায় ছিলেন চিকিৎসকরা। কিন্তু সকলকে স্বস্তি দিয়ে তার রিপোর্ট নেগেটিভ আসে।
সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement
রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১

সকল