২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনের বিরুদ্ধে যুদ্ধে ভারতের পাশে দাঁড়াবে না যুক্তরাষ্ট্র!

ট্রাম্প ও মোদি - ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে ডোনাল্ড ট্রাম্প কি ভারতের পাশে দাঁড়াবেন? আমেরিকার সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বললেন, খুব সন্দেহ আছে।

গত এক মাসেরও বেশি সময় ধরে গালওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীনের মধ্যে পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত। এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বোল্টনকে প্রশ্ন করা হয়েছিল। সেই প্রশ্নের উত্তরেই সন্দেহ প্রকাশ করে বোল্টন বলেন, “জানি না উনি (ট্রাম্প) কার সঙ্গ দেবেন। আমার মনে হয় না, উনি নিজেও সেটা ভালো করে জানেন।” এরই পাশাপাশি বোল্টন যোগ করেন, “তবে আমার ধারণা ট্রাম্প চীনের সঙ্গে ভূকৌশলগত সম্পর্কের উপরই বেশি জোর দেবেন। বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে।”

সামনেই প্রেসিডেন্ট নির্বাচন। বোল্টের মতে, সব কিছুই নির্ভর করছে সেই নির্বাচনের উপর। নভেম্বরের নির্বাচনে যদি ট্রাম্প উতরে যান, তা হলে তিনি কী করবেন সেটা আন্দাজ করা মুশকিল। তবে ট্রাম্প চীনের সঙ্গে ব্যবসায়িক চুক্তিতে জোর দিতে পারেন বলেও ধারণা বোল্টের।

এই মুহূর্তে জাপান, ভারত-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশের সঙ্গে চীনের সম্পর্কের অবনতি হয়েছে। আমেরিকার সঙ্গেও চীনের সম্পর্ক খুব একটা মসৃণ নয়। উল্টো দিকে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক যথেষ্টই ভালো। এর পরেও কি ভারতকে সমর্থন করবেন না ট্রাম্প? এ প্রসঙ্গে বোল্ট বলেন, “কোনো নিশ্চয়তা নেই যে ট্রাম্প ভারতকেই সমর্থন করবেন। তাকে ভারত-চীনের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে হয়তো জানানো হয়েছে। কিন্তু ট্রাম্পের কাছে ইতিহাসের কোনো গুরুত্ব নেই। তা ছাড়া ট্রাম্প ভারত-চীনের এই সংঘর্ষের ইতিহাস সম্পর্কে কতটা ওয়াকিবহাল, সে বিষয়েও আমার সন্দেহ আছে।”
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement