১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`
মারা যাওয়ার আগে বলেছিলেন জর্জ ফ্লয়েড

‘মা, সন্তানদের বলে দিও, ওদের ভীষণ ভালোবাসি’

‘মা, সন্তানদের বলে দিও, ওদের ভীষণ ভালোবাসি’ - ছবি : সংগৃহীত

‘মা, আমি তোমাকে ভালোবাসি....আমার সন্তানদের বোলো, ওদেরও খুব ভালোবাসি...।’ মৃত্যুর আগে জর্জ ফ্লয়েডের শেষ কথা ছিল এটাই। কর্তব্যরত পুলিশ অফিসার আলেকজান্ডার কুয়েং ও টমাস লেনের বডি ক্যামেরা থেকে পাওয়া রেকর্ডিংয়ের বিশ্লেষণ করে এমনই তথ্য সামনে এসেছে। সাউথ মিনিয়াপোলিসের রাস্তার ধারে এই কৃষাঙ্গ যুবককে হাঁটু দিয়ে চেপে রেখেছে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক শোভিন— এই ছবির সঙ্গে গোটা বিশ্ব পরিচিত।

ক্যামেরা থেকে পাওয়া ভিডিও রেকর্ডিং থেকে জানা গেছে, মৃত্যুর আগের মুহূর্তে যন্ত্রণায় ছটফট করছিলেন ফ্লয়েড। মৃত্যুভয় তাকে গ্রাস করেছিল। ভালোভাবে দম নিতে পারছিলেন না। কিন্তু, একাধিকবার অনুরোধ করেও কোনো লাভ হয়নি। প্রথমে পুলিশ ভ্যানে উঠতে রাজি হচ্ছিলেন না। বারবার তাকে বলতে শোনা গেছে, ‘গাড়িতে তুললে আমি মারা যাব।’

তাকে জোর করে গাড়িতে তোলার চেষ্টা করা হলে মাথায় গুরুতর আঘাত পান ফ্লয়েড। আঘাতের জায়গা থেকে রক্ত ঝরতে শুরু করে। এরপরই তাকে পিছমোড়া অবস্থায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে তার ঘাড়ের উপর চেপে বসেন শোভিন। ইমার্জেন্সি মেডিক্যাল হেল্পের জন্য অপেক্ষা করার সময় ফ্লয়েড কাতর অনুনয় বিনয় করে বলেছিলেন, ‘আমি করোনা আক্রান্ত। দম নিতে খুব কষ্ট হচ্ছে।’

কিন্তু পুলিশকর্মীরা পাল্টা বলেন, ‘এত কথা যখন বেশ ভালোই বলতে পারছেন, তখন দম নিতে কষ্ট হওয়ার কথা নয়।’ এরপরই ক্রমশ নিস্তেজ হয়ে আসা ফ্লয়েড মায়ের উদ্দেশে কথাগুলো বলেন।

যা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই এই ঘটনায় অভিযুক্ত চার পুলিশকর্মীকে সাসপেন্ড করা হয়েছে। এই ভিডিও সংশ্লিষ্ট মামলার ক্ষেত্রে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ সাক্ষ্যপ্রমাণ।
সূত্র : বর্তমান


আরো সংবাদ



premium cement