০৫ আগস্ট ২০২০

ভারতের পর চীনা অ্যাপ বন্ধ করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র

24tkt

যুক্তরাষ্ট্র টিকটকসহ চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপসগুলো নিষিদ্ধ করার বিষয়ে ভাবছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার এমনটিই জানিয়েছেন।

পম্পেও এ ব্যাপারে সম্ভাব্য পদক্ষেপের বিষয়টি উল্লেখ করে ফক্স নিউজে এক সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বলেছেন, আমরা এটিকে খুব গুরুত্বের সাথে দেখছি।

তিনি বলেন, আমরা এখনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামনে বিষয়টি উপস্থাপন করছি না। তবে বিষয়টি আমরা দেখছি।

ওয়াশিংটনের শীর্ষ এই কূটনীতিক আরো বলেন, আপনি যদি চান চীনা কমিউনিস্ট পার্টির হাতে আপনার ব্যক্তিগত তথ্য চলে যাক কেবল তখনই অ্যাপটি ডাউনলোড করবেন।

পম্পেওর মন্তব্যের পরে বিপরীতে টিকটকের একজন মুখপাত্র এক বলেছেন, টিকটকের নেতৃত্বে রয়েছেন একজন আমেরিকান প্রধান নির্বাহী কর্মকর্তা। মার্কিন যুক্তরাষ্ট্রে নিরাপত্তা, সুরক্ষা ও পাবলিক পলিসি নিশ্চিত করতে কয়েকশ কর্মচারী টিকটকে কাজ করে থাকে।
তারা আরো জানিয়েছে, আমাদের ব্যবহারকারীদের জন্য এটি নিরাপদ ও সুরক্ষিত একটি অ্যাপ্লিকেশন। আমরা কখনোই চীন সরকারকে ব্যবহারকারীর ডেটা সরবরাহ করি না।

পম্পেওর এই মন্তব্য যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টির কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যা ছড়িয়ে পড়তে পারে দুই দেশের জাতীয় সুরক্ষা, বাণিজ্য ও প্রযুক্তিসহ বেশ কয়েকটি অঙ্গনে।

বেইজিং ভিত্তিক টিকটক এই অ্যাপটি নিয়ে মার্কিন রাজনীতিবিদরা বারবারই সমালোচনা করে আসছেন। তারা এটি চীনের সাথে সম্পর্কিত হওয়ায় জাতীয় সুরক্ষার জন্য হুমকি বলে অভিহিত করেছেন। যুক্তরাষ্ট্রের অভিযোগ, অ্যাপটি চীনা কমিউনিস্ট পার্টি দ্বারা নিয়ন্ত্রিত গোয়েন্দা সংস্থাকে সহায়তা করতে পারে।

সূত্র : সিএনএন


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪১৩৩৬)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৮৯৮৬)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৮০১)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (১১১৭১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৯০৮০)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৮২০৩)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৮১৭২)পাকিস্তানের নতুন মানচিত্রে পুরো কাশ্মির, যা বলছে ভারত (৮০৯৮)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৭৮৭৮)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৬৭৩৮)