১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমেরিকায় অনলাইনে ক্লাস করা বিদেশি ছাত্র-ছাত্রীদের ভিসা প্রত্যাহার করা হবে

নির্দেশ না মানলে ছাত্রছাত্রীদের যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হতে পারে। - ছবি : রয়টার্স

আমেরিকায় থেকে অনলাইনে ক্লাস করা ছাত্রছাত্রীদের ভিসা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন।

দেশটির ইমিগ্রেশন এবং কাস্টম এনফোর্সমেন্ট বিভাগের পক্ষ থেকে সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, নন-ইমিগ্রেন্ট এফ-১ ও এম-১ শিক্ষার্থীদের মধ্যে যারা কেবল অনলাইনে ক্লাস করছেন তাদের ভিসা ফিরিয়ে নেয়া হবে।

তারা জানিয়েছেন, এ জাতীয় শিক্ষার্থীদের আমেরিকায় প্রবেশের জন্যে নতুন করে আর ভিসা তো দেয়া হবেই না, সেই সাথে যেসব বিদেশি ছাত্রছাত্রী বর্তমানে আমেরিকায় থেকে অনলাইনে পড়াশুনা করছেন তাদেরও আমেরিকা ছেড়ে নিজেদের দেশে ফিরে যেতে হবে।

সেইসাথে কড়া হুঁশিয়ারি দিয়ে একথাও বলা হয়েছে যে, যদি ছাত্র-ছাত্রীরা এই নির্দেশ না মানেন তবে তাদের চরম পরিণতি ভোগ করতে হতে পারে।

ইমিগ্রেশন এবং কাস্টম এনফোর্সমেন্ট বিভাগ স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে, যাদের পড়াশুনা পুরোপুরি অনলাইনভিত্তিক এ জাতীয় শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারের জন্যে কোনো ভিসা দেয়া হবে না বা এ জাতীয় শিক্ষার্থীদের মার্কিন মুলুকে প্রবেশের অনুমতি দেয়া হবে না। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় অবশ্য এক্ষেত্রে তাদের পরবর্তী সেমিস্টারের পরিকল্পনার বিষয়ে এখনো কিছু জানায়নি। বেশিরভাগ কলেজই যদিও হাইব্রিড মডেলে ক্লাস করানো ঘোষণা দিয়েছিল, তবে হার্ভার্ডের মতো কিছু বড় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ অনলাইন ক্লাস সরবরাহ করার ঘোষণা দিয়েছে।

ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশন অনুসারে, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে এক মিলিয়নেরও বেশি বিদেশি ছাত্র রয়েছে। যার মধ্যে রয়েছে ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং কানাডার মতো দেশগুলোও।

সূত্র : বিবিসি, এনডিটিভি


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল