১৪ আগস্ট ২০২০

করোনা: যুক্তরাষ্ট্রে ফের বদলে যেতে পারে বেকারত্ব পরিস্থিতি

24tkt

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকা সত্ত্বেও বিধি-নিষেধ শিথিল করার পর সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস খোলার প্রচেষ্টার মধ্যে জুনে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার টানা দ্বিতীয় মাসের মতো হ্রাস পেয়েছে, যা চরম ক্ষতিগ্রস্ত শ্রমবাজারে উন্নতির ইঙ্গিত দিচ্ছে। তবে সম্প্রতি কোভিড-১৯ সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় ক্ষতি পুনরুদ্ধারের রাস্তাটি বেশি মসৃণ হবে না বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান ব্যুরো (বিএলএস) জানায়, নিয়োগকর্তারা জুন মাসে প্রায় ৪৮ লাখ মানুষকে চাকরিতে নিযুক্ত করায় দেশটির বেকারত্বের হার ১১.১ শতাংশে নেমে এসেছে।

করোনা থেকে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতির কারণে এপ্রিল মাসে বেকারত্বের হার উন্নীত হয় রেকর্ড ১৪.৭ শতাংশে। তবে দেশজুড়ে ধীরে ধীরে পুনরায় ব্যবসা চালু হওয়ায় পরবর্তীতে এ হার ১৩.৩ শতাংশে নেমে আসে।

তবে ওয়েলস ফার্গো সিকিউরিটিজের ভারপ্রাপ্ত প্রধান অর্থনীতিবিদ জেএইচ ব্রাইসন তার একটি বিশ্লেষণে জানান, করোনার কারণে মার্চ এবং এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রে দুই কোটিরও বেশি মানুষ চাকরি হারিয়েছেন। এ সংকট পুনরুদ্ধারে এখনও অনেক পথ বাকি। ইউএনবি


আরো সংবাদ

সব নাগরিকের জন্য বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র শোক দিবসে পথ চলতে যে নিয়মগুলো মানতে হবে ফরিদপুরে যুবলীগের বৃক্ষরোপণ ও বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা প্রদান সিনহা হত্যা : ৪ পুলিশ সদস্য ও ৩ সাক্ষীকে রিমান্ডে নিল র‌্যাব শিশু উন্নয়ন কেন্দ্রের ৯ কর্মকর্তাকে পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদ খুলনায় হাসুয়া দিয়ে কুপিয়ে যুবক হত্যা সরকার সংবিধানের পবিত্রতাকে লঙ্ঘন করছে : ফখরুল ওজন কমানো ও ব্রণ সমস্যা এক ফলে দুই উপকার! নিরস্ত্রীকরণ বিষয়ক সম্মেলনের সভাপতির দায়িত্বে বাংলাদেশ রাবা গণহত্যার ৭ বছর : প্রত্যক্ষদর্শীর বর্ণনায় সেদিনের ঘটনা বার্সেলোনা বিশ্বের সেরা ক্লাব : ভিদাল

সকল