২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা: যুক্তরাষ্ট্রে ফের বদলে যেতে পারে বেকারত্ব পরিস্থিতি

- সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকা সত্ত্বেও বিধি-নিষেধ শিথিল করার পর সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস খোলার প্রচেষ্টার মধ্যে জুনে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার টানা দ্বিতীয় মাসের মতো হ্রাস পেয়েছে, যা চরম ক্ষতিগ্রস্ত শ্রমবাজারে উন্নতির ইঙ্গিত দিচ্ছে। তবে সম্প্রতি কোভিড-১৯ সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় ক্ষতি পুনরুদ্ধারের রাস্তাটি বেশি মসৃণ হবে না বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান ব্যুরো (বিএলএস) জানায়, নিয়োগকর্তারা জুন মাসে প্রায় ৪৮ লাখ মানুষকে চাকরিতে নিযুক্ত করায় দেশটির বেকারত্বের হার ১১.১ শতাংশে নেমে এসেছে।

করোনা থেকে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতির কারণে এপ্রিল মাসে বেকারত্বের হার উন্নীত হয় রেকর্ড ১৪.৭ শতাংশে। তবে দেশজুড়ে ধীরে ধীরে পুনরায় ব্যবসা চালু হওয়ায় পরবর্তীতে এ হার ১৩.৩ শতাংশে নেমে আসে।

তবে ওয়েলস ফার্গো সিকিউরিটিজের ভারপ্রাপ্ত প্রধান অর্থনীতিবিদ জেএইচ ব্রাইসন তার একটি বিশ্লেষণে জানান, করোনার কারণে মার্চ এবং এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রে দুই কোটিরও বেশি মানুষ চাকরি হারিয়েছেন। এ সংকট পুনরুদ্ধারে এখনও অনেক পথ বাকি। ইউএনবি


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল