১৫ আগস্ট ২০২০

কানাডার লেফটেন্যান্ট গভর্নর পদে মুসলিম উদ্বাস্তু সালমা

সালমা লাখানি - ছবি : সংগৃহীত
24tkt

কানাডার ইতিহাসে এমনটা এর আগে হয়নি। প্রথমবারের মতো দেশটির কোনো প্রদেশের ডেপুটি গভর্নর বা লেফটেন্যান্ট গভর্নর পদে একজন উদ্বাস্তু মুসলিম নির্বাচিত হয়েছেন। ১৯৭২ সালে উগান্ডা থেকে কানাডায় সপরিবারে চলে এসেছিলেন সালমা লাখানি।

এরপর কানাডায় বিভিন্ন সামাজিক ও ব্যবসায়িক কাজে নিজেকে নিযুক্ত করে ফেলেছিলেন। দীর্ঘদিন ধরে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়ে ওকালতিও করেছেন তিনি। মঙ্গলবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সালমা লাখানিকে আলবার্টা প্রদেশের ১৯তম লেফটেন্যান্ট গভর্নর ঘোষণা করেন। সালমা লাখানি, একজন কমিউনিটি আইনজীবী, একইসঙ্গে ব্যবসায়ীও।

জাস্টিন ট্রুডো বলছেন, সালমা লাখানি কানাডিয়ানদের জন্য অনুপ্রেরণা হবেন। লেফটেন্যান্ট গভর্নর হিসেবে তিনি আলবার্টার জনগণ ও কানাডার জন্য দারুণভাবে কাজ করবেন বলে তার আশা। এডমন্টনের নরকোয়েস্ট কলেজের যাদের মাতৃভাষা ইংরেজি ছিল না তাদের সহযোগিতামূলক কার্যক্রমে অন্যতম মেন্টর ছিলেন সালমা লাখানি। লাখো শিক্ষার্থীর আর্থিক সহায়তায় করা কলেজটির '১০০০ নারী : লক্ষ সম্ভাবনার যাত্রা' উদ্যোগের উপদেষ্টা কমিটিতে এখনো রয়েছেন তিনি।

তিনি কানাডায় নতুন উদ্বাস্তুদের অধিকারে সোচ্চার ছিলেন। কাজ করেছেন নারীদের অধিকার, স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে। আলবার্টার বর্তমান লেফটেন্যান্ট গভর্নর লইস মিশেলের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করবেন সালমা। মিশেল ২০১৫ সালের জুন থেকে এতদিন পর্যন্ত দায়িত্ব পালন করে আসছিলেন।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ