০৭ জুলাই ২০২০

ফ্লয়েড হত্যার বিচারের তারিখ আগামী বছরে নির্ধারণ

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার সাথে জড়িত সাবেক চার পুলিশ কর্মকর্তার বিচার আগামী বছর শুরু হবে। - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার সাথে জড়িত সাবেক চার পুলিশ কর্মকর্তার বিচার আগামী বছর শুরু হবে। মিনেপোলিসের একজন বিচারক সোমবার বিচারের তারিখ নির্ধারণ করেছেন ২০২১ সালের ৮ মার্চ।

ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্পর্শকাতর এই মামলার বিচার শুরু করতে চাচ্ছেন না বিচারক।

ফ্লয়েড হত্যাকে কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত থাকার প্রেক্ষিতে হেনিপিন কাউন্টির বিচারক পিটার চাহিল সতর্ক করে বলেছেন, অভিযুক্ত চারজন, তাদের এটর্নি ও সরকারি কর্মকর্তারা স্পর্শকাতর এই মামলার বিচার কার্যক্রম সংবাদ মাধ্যমের মধ্যদিয়ে করবে না। এ নিয়ে মিডিয়া সার্কাস তৈরি হোক তা তিনি চান না।

একজন প্রত্যক্ষদর্শীর ধারণ করা এক ভিডিওতে দেখা গেছে, মিনেপোলিসে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক চওভিন (৪৪) জর্জ ফ্লয়েডের গলায় ৯ মিনিট হাঁটু চেপে ধরে রাখেন। এতে ফ্লয়েড দমবন্ধ হয়ে মারা যান। চওভিনের বিরুদ্ধে প্রথমে দ্বিতীয় ও পরে তৃতীয় মাত্রার হত্যার অভিযোগ আনা হয়।

গত ২৫ মে মিনেপোলিসে এ ঘটনা ঘটে। ভিডিওটি ভাইরাল হলে এর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ ঠেকাতে কর্তৃপক্ষ অনেকগুলো শহওে কারফিউ জারি করতে বাধ্য হয়। বিক্ষোভ এখনো অব্যাহত রয়েছে।

এদিকে, আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুকে হত্যাকাণ্ড এবং হাঁটুর চাপে তিনি মারা গেছেন বলে আনুষ্ঠানিক ময়নাতদন্তে উল্লেখ করা হয়।

মিনেপোলিসের হেনিপিন কাউন্টির এক বিবৃতিতে বলা হয়েছে, ফ্লয়েড (৪৬) হাঁটুর চাপে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। মারা যাওয়ার এ ধরণটি একটি হত্যাকাণ্ড।

এদিকে চওভিনকে সহযোগিতার দায়ে অপর তিন পুলিশ সদস্যকেও গ্রেফতার করা হয়। ফ্লয়েড হত্যাকাণ্ডের একদিন পরে এদের বরখাস্তও করা হয়।

অন্যদিকে মামলার কার্যক্রম শুরুর আগেই এ নিয়ে নানা মন্তব্য ও বিবৃতির কারণে চওভিনের আইনজীবী এরিক নেলসন বলেছেন, এ মামলার কার্যক্রমে সম্পৃক্ত রয়েছে এমন লোকদের চুপ রাখতে তিনি বিচারকের কাছে আইনী নির্দেশ চাইতে পারেন।


আরো সংবাদ