১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বর্ণবাদের দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসনের নাম সরিয়ে নিল প্রিন্সটন বিশ্ববিদ্যালয়

- সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রিন্সটন বিশ্ববিদ্যালয় তাদের ক্যাম্পাস থেকে সরিয়ে ফেলছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসনের নাম। সাবেক মার্কিন এই প্রেসিডেন্ট বর্ণবাদী চেতনায় সমর্থিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের পাবলিক পলিসি স্কুল ও আবাসিক কলেজ থেকে তার নাম সরিয়ে দেয়া হয়েছে।

ইউনিভার্সিটির সভাপতি ক্রিস্টোফার আইসগ্রুবার বলেন, আইভিওয়াই লীগ স্কুলের বোর্ড অফ ট্রাস্টি উড্রো উইলসনকে বর্ণবাদী চেতনার সাব্যস্ত করেছে। তিনি আরো জানান, তার বর্ণবাদী নীতির কারণে এই প্রতিষ্ঠানে তার নাম ব্যবহারের উপযুক্ত নয়।

উড্রো উইলসন ১৯১৩ সাল থেকে ১৯২১ সাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দুই দফা্য় দায়িত্ব পালন করেছেন। তিনি লীগ অফ নেশনসের বা রাষ্ট্রপুঞ্জের প্রতিষ্ঠাতা, জাতিসঙ্ঘের অগ্রদূত ও আমেরিকান বিচ্ছিন্নতার অবসান ঘটিয়েছিলেন। তবে ২৮ তম এই মার্কিন প্রেসিডেন্ট বর্ণবাদী নীতির সমর্থন করতেন। উল্লেখযোগ্যভাবে কয়েক দশকের জাতিগত বিভেদ দূর হওয়ার পরও তিনি ফেডারেল এজেন্সিগুলোতে বর্ণ পৃথকীকরণের অনুমতি দিয়েছিলেন।

আইসগ্রুবার বলেন, তিনি কেবল স্বীকৃতিই দেননি এদেশে বর্ণবাদের অনুশীলনেও যোগ দিয়েছেন। তার ওই অনুশীলন আজও ক্ষতি করে চলেছে। নিউজার্সির প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের প্রথম আবাসিক কলেজটি রাষ্ট্রপতি উইলসনের নামেই পরিচিতি পেয়েছিল।

প্রসঙ্গত, গত ২৫ মে শেতাঙ্গ পুলিশ অফিসারের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে যুক্তরাষ্ট্রে কৌশলগত বর্ণবাদ অবসানের দাবিতে বিক্ষোভকারীদের অস্থিরতা সৃষ্টি হয়। তারপর থেকেই সবাই বিশ্বজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে সবাই সোচ্চার হয়ে উঠেছে। সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement