১৫ জুলাই ২০২০

যুক্তরাষ্ট্রের বিক্ষোভ নিয়ে যা বললেন প্রেসিডেন্ট ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বিক্ষোভ নিয়ে যা বললেন প্রেসিডেন্ট ট্রাম্প
যুক্তরাষ্ট্রে বিক্ষোভ - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তির পুলিশের হাতে হত্যার ঘটনার প্রতিবাদে তৃতীয় রাতেও মিনেপোলিস নগরীতে চলেছে বিক্ষোভ।

এ বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দুর্বৃত্তকারীরা নিহতের স্মৃতিকে অসম্মান করছে। একই সাথে নিরাপত্তাকর্মীদের এই পরিস্থিতি মোকাবেলার আহ্বান জানিয়েছেন তিনি।

গত সোমবার জর্জ ফ্লোয়েড নামের ওই ব্যক্তির পুলিশের হাতে হত্যার ঘটনায় এখন কৃষ্ণাঙ্গ সাধারণ মানুষেরা বিক্ষোভে ফেটে পড়েছে। গত ১৩ মার্চ এক মেডিক্যাল টেকনেশিয়ান আমেরিকান কৃষ্ণাঙ্গ ব্রেওনা টেলরের পুলিশের হাতে হত্যার পর এই ঘটনা সাধারণ জনগণের ক্ষোভকে আরো বাড়িয়ে তুলেছে।

নিহত ফ্লয়েডের পরিবারের দাবি, ঘটনায় জড়িত চার পুলিশ কর্মকর্তাকে এই হত্যার জন্য বিচারের মুখোমুখি হতে হবে। এদিকে প্রসিকিউটররা বলেছেন, তারা এখনো প্রমাণ সংগ্রহ করছেন।

এছাড়াও এ ঘটনায় শুক্রবার সকালে মিনেসোটা রাজ্যের পুলিশ কর্মকর্তারা সিএনএন'র একজন সাংবাদিক ওমর জিমনেজ ও তার ক্যামেরাম্যানকে গ্রেফতার করে।

তবে জানা যায়, গভর্নরের কাছে ক্ষমা চাওয়ায় তাদের এক ঘন্টা পর ছেড়ে দেয়া হয়।

বিক্ষোভস্থানে গুলির চালানোর ব্যাপারে টুইটারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, যখন লুটপাট শুরু হয় তখন গোলাগুলিও হয়ে থাকে। প্রেসিডেন্টের এই বিবৃতিকে সহিংসতার পক্ষে মন্তব্য বলে অভিযোগ তুলেছে টুইটার।

উল্লেখ্য, কেন্টাকি অঙ্গরাষ্ট্রে বিক্ষোভে জনতা ছত্রভঙ্গ করার চেষ্টায় পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে। এছাড়াও মিনেপোলিস নগরীতে বিক্ষোভকারীরা পুলিশ স্টেশনে পার্শ্ববর্তী ভবনে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটিয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ