২৫ জানুয়ারি ২০২১
`

করোনা : অনুমোদনবিহীন ওষুধ সেবন করছেন ট্রাম্প!

ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি গত ১০ দিন ধরে করোনাভাইরাস মোকাবিলার উদ্দেশ্যে একটি করে হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট সেবন করে যাচ্ছেন। তিনি এমন সময় এ ঘোষণা দিলেন যখন আমেরিকার রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, করোনাভাইরাস মোকাবিলা বা এই রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এ ছাড়া, স্বেচ্ছাচারীভাবে এই ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক সংস্থা। কিন্তু ট্রাম্প বলছেন, তিনি নিজেই নিজের জন্য এই ওষুধ নির্ধারণ করেছেন এবং তা খেয়ে গত ১০ দিন ধরে ‘সম্পূর্ণ সুস্থ’ আছেন।

হাইড্রোক্সিক্লোরোকুইন এক সময় ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার করা হতো তবে করোনাভাইরাসের চিকিৎসায় এটি কাজ করবে কিনা সে সম্পর্কে এখনো বিশেষজ্ঞ চিকিৎসকরা স্থির সিদ্ধান্ত নিতে পারেননি।

ট্রাম্প সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘আমি গত দেড় সপ্তাহ আগে এই ওষুধ খেতে শুরু করেছি এবং এখনো এখানে আপনাদের সামনে দাঁড়িয়ে আছি।’ ট্রাম্প আরো বলেন, ‘আমি প্রতিদিন একটি করে ট্যাবলেট খাচ্ছি। আমার মনে হয় এটা ভালো।’

এদিকে, ট্রাম্পের এমন মন্তব্যের পর সেন্ট জোসেফ বিশ্ববিদ্যালয় হাসপাতালের মেডিসিন বিভাগের চেয়ারম্যান ড. বব লাহিতা ফক্স নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে মানুষকে হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করার বিষয়ে সতর্ক করে দেন। তিনি বলেন, আমরা একাধিক রোগীকে এটি দিয়ে চিকিৎসা করে দেখেছি যে, এর কোনো সুফল নেই।

মার্কিন প্রেসিডেন্ট গত মার্চ মাসের শেষের দিকে নিজেকে বিশেষজ্ঞ চিকিৎসকের আসনে বসিয়ে প্রথম করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন।

সূত্র : পার্সটুডে, ওয়াশিংটন পোস্ট



আরো সংবাদ


আসন্ন বাজেটের জন্য একগুচ্ছ প্রস্তাব আইবিএফবির বিশ্বে শান্তি ফিরিয়ে আনতে মাইজভাণ্ডারীর দর্শনই হতে পারে নিয়ামক শক্তি : সাইফুদ্দীন আহমদ আল-হাসানী সাবেক শিক্ষক নুরুলের মৃত্যুতে রাজশাহী মহানগর জামায়াতের শোক গণতন্ত্র প্রতিষ্ঠায় ৬৯’র মতো গণ-অভ্যুত্থান প্রয়োজন : জাগপা তিন বিষয়ে প্রমোশনের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অনশন পি কে হালদারের আরো দুই সহযোগী গ্রেফতার সরকারের দুর্নীতি-লুটপাট থেকে জনদৃষ্টি ভিন্ন দিকে নিতে অপপ্রচার : জামায়াত প্রতিরক্ষা খাতের পেনশন সহজীকরণে নতুন কার্যালয় উদ্বোধন বাবুল চিশতী ও ছেলে রাশেদুল চিশতী গ্রেফতার গাজীপুরে কর্মচারীকে ধর্ষণের অভিযোগে কারখানার মালিক গ্রেফতার কমলাপুরে পোশাক কারখানায় আগুন

সকল