২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

করোনা : অনুমোদনবিহীন ওষুধ সেবন করছেন ট্রাম্প!

ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি গত ১০ দিন ধরে করোনাভাইরাস মোকাবিলার উদ্দেশ্যে একটি করে হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট সেবন করে যাচ্ছেন। তিনি এমন সময় এ ঘোষণা দিলেন যখন আমেরিকার রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, করোনাভাইরাস মোকাবিলা বা এই রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এ ছাড়া, স্বেচ্ছাচারীভাবে এই ওষুধ সেবনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক সংস্থা। কিন্তু ট্রাম্প বলছেন, তিনি নিজেই নিজের জন্য এই ওষুধ নির্ধারণ করেছেন এবং তা খেয়ে গত ১০ দিন ধরে ‘সম্পূর্ণ সুস্থ’ আছেন।

হাইড্রোক্সিক্লোরোকুইন এক সময় ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার করা হতো তবে করোনাভাইরাসের চিকিৎসায় এটি কাজ করবে কিনা সে সম্পর্কে এখনো বিশেষজ্ঞ চিকিৎসকরা স্থির সিদ্ধান্ত নিতে পারেননি।

ট্রাম্প সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘আমি গত দেড় সপ্তাহ আগে এই ওষুধ খেতে শুরু করেছি এবং এখনো এখানে আপনাদের সামনে দাঁড়িয়ে আছি।’ ট্রাম্প আরো বলেন, ‘আমি প্রতিদিন একটি করে ট্যাবলেট খাচ্ছি। আমার মনে হয় এটা ভালো।’

এদিকে, ট্রাম্পের এমন মন্তব্যের পর সেন্ট জোসেফ বিশ্ববিদ্যালয় হাসপাতালের মেডিসিন বিভাগের চেয়ারম্যান ড. বব লাহিতা ফক্স নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে মানুষকে হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করার বিষয়ে সতর্ক করে দেন। তিনি বলেন, আমরা একাধিক রোগীকে এটি দিয়ে চিকিৎসা করে দেখেছি যে, এর কোনো সুফল নেই।

মার্কিন প্রেসিডেন্ট গত মার্চ মাসের শেষের দিকে নিজেকে বিশেষজ্ঞ চিকিৎসকের আসনে বসিয়ে প্রথম করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন।

সূত্র : পার্সটুডে, ওয়াশিংটন পোস্ট


আরো সংবাদ

বক্তব্য প্রত্যাহার ও ক্ষমা চাইতে ঢাবির সেই অধ্যাপককে নোটিশ দাগনভূঁঞায় ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের ২৮ লাখ টাকা ছিনতাই রুহুল আমিন গাজীকে গ্রেফতারে বিএনপির নিন্দা গাজীপুরে গার্মেন্টসকর্মী গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ৩ আড়াইহাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীর মৃত্যু হাসপাতালকে দালালমুক্ত রাখার নির্দেশ প্রতিমন্ত্রীর আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবি, নিখোঁজ ২ ফ্রিজে রাখা এক বছরের পুরনো নুডলস খেয়ে ৯ জনের মৃত্যু নাগর্নো-কারাবাখের বেশ কিছু অঞ্চল আজারবাইজানের দখলে খালেদা জিয়া ও রিজভীর সুস্থতা কামনায় স্বাধীনতা ফোরামের দোয়া মাহফিল বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

সকল