২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের তালিকায় কিউবা

- প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদে সহায়তাকারী দেশের তালিকায় কিউবাকে আবারো অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। ট্রাম্প প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা ব্রিটিশ গণমাধ্যম রয়টার্সকে বৃহস্পতিবার এ তথ্য জানান।

এই পদক্ষেপ ওয়াশিংটন ও কিউবার রাজধানী হাভানার মাঝে আরো উত্তেজনাপূর্ণ সম্পর্ক তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে। তবে সন্ত্রাসবাদে সহায়তার অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে কিউবা।

ধারণা করা হচ্ছে, সমাজতন্ত্রবাদী ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সহায়তা ও দেশটির শরণার্থীদের পাশে দাঁড়ানোর পাশাপাশি কলোম্বিয়ার বিদ্রোহীগোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মিকে সহযোগিতার কারণে কিউবার বিরুদ্ধে এ ব্যবস্থা নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

চলতি বছরের শেষের দিকে হাভানাকে কালো তালিকাভূক্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা।

এর আগে ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওমাবার কিউবা সফরের মধ্যদিয়ে দু'দেশের মধ্যকার বৈরিতা কিছুটা শিথিল হয়েছিল।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ

সকল