২৫ জানুয়ারি ২০২১
`

আমাকে হারাতেই চীনের ভাইরাস বিশৃঙ্খলা : ট্রাম্প

করোনার বিস্তৃতির জন্য আবারো চীনকে দায়ী করলেন ট্রাম্প। - ছবি : রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন, আগামী নভেম্বরের নির্বাচনে তাকে হারাতেই চীন করোনাভাইরাস বিশৃঙ্খলার সৃষ্টি করেছে। বুধবার বার্তা সংস্থা রয়টার্সের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, বেইজিং ‘সম্ভব সব কিছু করবে’ (তাকে হারাতে)।

ওভাল অফিসে বসে এ সাক্ষাতকারে ট্রাম্প বলেন, চীন যেভাবে এই মহামারি সামলেছে সেটাই একটা প্রমাণ।

তিনি এর আগে এই ভাইরাস নিয়ন্ত্রণ করতে না পারার অভিযোগ তোলেন চীনের বিরুদ্ধে। তিনি মনে করেন, চীন বিশ্বকে যথাযথভাবে সতর্ক করেনি। এ কারণে যুক্তরাষ্ট্রে ৬০ হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। মার্কিন অর্থনীতি পড়েছে গভীর খাদে। আর ঝুঁকিতে পড়েছে তার আরো চার বছরের জন্য প্রেসিডেন্ট হওয়ার আশা।

ট্রাম্প ধারণা করছেন, চীনের বিরুদ্ধে যে বাণিজ্য যুদ্ধ চলছে যুক্তরাষ্ট্রের সে কারণেই বেইজিং চায় ট্রাম্পের প্রতিপক্ষ জো বাইডেন যাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়।

এদিকে, ট্রাম্প যেভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করছেন তা সমালোচনার মুখে পড়েছে। ৪৩ শতাংশ মানুষ তাকে সমর্থন করছেন বলে রয়টার্সের এক জরিপে জানা গেছে।

কিন্তু করোনার বিরুদ্ধে কিছু ভালো খবরও এসেছে। গিলিড সাইন্স ইনক জানিয়েছে, করোনার চিকিৎসায় তাদের আবিষ্কৃত এন্টিভাইরাল ওষুধ পরীক্ষায় যথেষ্ট অগ্রগতি হয়েছে।

ট্রাম্পও একটি ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট সময়সীমা চাইছেন।

সূত্র : রয়টার্স



আরো সংবাদ


আসন্ন বাজেটের জন্য একগুচ্ছ প্রস্তাব আইবিএফবির বিশ্বে শান্তি ফিরিয়ে আনতে মাইজভাণ্ডারীর দর্শনই হতে পারে নিয়ামক শক্তি : সাইফুদ্দীন আহমদ আল-হাসানী সাবেক শিক্ষক নুরুলের মৃত্যুতে রাজশাহী মহানগর জামায়াতের শোক গণতন্ত্র প্রতিষ্ঠায় ৬৯’র মতো গণ-অভ্যুত্থান প্রয়োজন : জাগপা তিন বিষয়ে প্রমোশনের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের অনশন পি কে হালদারের আরো দুই সহযোগী গ্রেফতার সরকারের দুর্নীতি-লুটপাট থেকে জনদৃষ্টি ভিন্ন দিকে নিতে অপপ্রচার : জামায়াত প্রতিরক্ষা খাতের পেনশন সহজীকরণে নতুন কার্যালয় উদ্বোধন বাবুল চিশতী ও ছেলে রাশেদুল চিশতী গ্রেফতার গাজীপুরে কর্মচারীকে ধর্ষণের অভিযোগে কারখানার মালিক গ্রেফতার কমলাপুরে পোশাক কারখানায় আগুন

সকল