২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

আমাকে হারাতেই চীনের ভাইরাস বিশৃঙ্খলা : ট্রাম্প

করোনার বিস্তৃতির জন্য আবারো চীনকে দায়ী করলেন ট্রাম্প। - ছবি : রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন, আগামী নভেম্বরের নির্বাচনে তাকে হারাতেই চীন করোনাভাইরাস বিশৃঙ্খলার সৃষ্টি করেছে। বুধবার বার্তা সংস্থা রয়টার্সের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, বেইজিং ‘সম্ভব সব কিছু করবে’ (তাকে হারাতে)।

ওভাল অফিসে বসে এ সাক্ষাতকারে ট্রাম্প বলেন, চীন যেভাবে এই মহামারি সামলেছে সেটাই একটা প্রমাণ।

তিনি এর আগে এই ভাইরাস নিয়ন্ত্রণ করতে না পারার অভিযোগ তোলেন চীনের বিরুদ্ধে। তিনি মনে করেন, চীন বিশ্বকে যথাযথভাবে সতর্ক করেনি। এ কারণে যুক্তরাষ্ট্রে ৬০ হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। মার্কিন অর্থনীতি পড়েছে গভীর খাদে। আর ঝুঁকিতে পড়েছে তার আরো চার বছরের জন্য প্রেসিডেন্ট হওয়ার আশা।

ট্রাম্প ধারণা করছেন, চীনের বিরুদ্ধে যে বাণিজ্য যুদ্ধ চলছে যুক্তরাষ্ট্রের সে কারণেই বেইজিং চায় ট্রাম্পের প্রতিপক্ষ জো বাইডেন যাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়।

এদিকে, ট্রাম্প যেভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করছেন তা সমালোচনার মুখে পড়েছে। ৪৩ শতাংশ মানুষ তাকে সমর্থন করছেন বলে রয়টার্সের এক জরিপে জানা গেছে।

কিন্তু করোনার বিরুদ্ধে কিছু ভালো খবরও এসেছে। গিলিড সাইন্স ইনক জানিয়েছে, করোনার চিকিৎসায় তাদের আবিষ্কৃত এন্টিভাইরাল ওষুধ পরীক্ষায় যথেষ্ট অগ্রগতি হয়েছে।

ট্রাম্পও একটি ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট সময়সীমা চাইছেন।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ

নাগর্নো-কারাবাখের বেশ কিছু অঞ্চল আজারবাইজানের দখলে খালেদা জিয়া ও রিজভীর সুস্থতা কামনায় স্বাধীনতা ফোরামের দোয়া মাহফিল বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নিজেদের ভাগ্যবান মনে করছেন মাহমুদউল্লাহ ধীরগতি হলেও পিবিআই’র তদন্ত কাজ নিয়ে আশাবাদি রায়হানের পরিবার ধর্মঘট প্রত্যাহার করলেন নৌযান শ্রমিকরা মানুষের গলায় সম্ভাব্য নতুন অঙ্গ আবিষ্কারের ঘোষণা বিজ্ঞানীদের আলুর দাম ২-৩ দিনের মধ্যে সরকার নির্ধারিত মূল্যের নিচে নেমে আসবে : বাণিজ্যমন্ত্রী মানিকগঞ্জে বাস খাদে পড়ে চালকসহ নিহত ৩ বিয়ে : অভিভাবক ও সমাজের দায়বদ্ধতা ডা: জাফরুল্লাহ চৌধুরীর হালফ্যাশনের পাগলামো

সকল