১৩ জুলাই ২০২০

যুক্তরাষ্ট্রের কিছু রাজ্যে তুলে নেয়া হচ্ছে লকডাউন

যুক্তরাষ্ট্রের কিছু রাজ্যে তুলে নেয়া হচ্ছে লকডাউন। - ছবি : আলজাজিরা

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। তা সত্ত্বেও দেশটির কয়েকটি রাজ্যের গভর্নর শুক্রবার থেকে তাদের অর্থনীতির কিছু অংশ আবার খোলার সিদ্ধান্ত নিয়েছে।

সামাজিক দূরত্ব বজায় রাখতে ব্যবসা বন্ধ করা হয়েছিল নিউইয়র্কসহ বেশ কয়েকটি বড় প্রদেশে। এতে করে ভাইরাসের ছড়িয়ে পড়া কিছুটা কমলেও থেমে গেছে যুক্তরাষ্ট্রের অর্থনীতি। দেশটিতে গত পাঁচ সপ্তাহে প্রায় দুই কোটি ৬০ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

ওকলাহোমা, আলাস্কা ও জর্জিয়া এই তিন রাজ্যের গভর্নররা ইতোমধ্যে শুক্রবার থেকে মহামারির জন্য দেয়া নিষেধাজ্ঞার কিছুটা তুলে নিতে শুরু করেছেন। এমনকি ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস ও ইলিনয়েও তুলে নেয়া হয়েছে নিষেধাজ্ঞা।

আটলান্টার মেয়র কেইশা ল্যান্স বটমসও এই বিষয়ে একমত পোষণ করেছেন।

জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্প আশা করছেন আবার সব কিছু খুলে দেয়া হলে অর্থনীতির এই বিপর্যয় লাঘব হবে। কিন্তু বিশেষজ্ঞরা তার সাথে দ্বিমত পোষণ করেছে।

এদিকে, টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে কয়েকটি প্রদেশের আবার খোলার পক্ষে মত দেয়া সত্ত্বেও এই সপ্তাহে তিনি বলছেন ভিন্ন কথা।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি জর্জিয়ার গভর্নরের সিদ্ধান্তের সাথে একমত নই। তবে এই সময়ে ব্রায়ান কেম্পের যেটি ঠিক মনে হবে সেটি অবশ্যই তার করা উচিত।

শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তায় ৪৮৪ বিলিয়ন মার্কিন ডলারের প্যাকেজে স্বাক্ষর করেছেন। তিনি জানিয়েছেন, পিপিই ও মেডিক্যাল সরঞ্জামের অভাব বেশিদিন থাকবে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৯ লাখ ২৫ হাজার ২৩২ ও মৃত্যুর সংখ্যা ৫২ হাজার ১৯৩ জন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ

চবিতে ঝর্ণার পানিতে ডুবে ছাত্রলীগ নেতার মৃত্যু ইসলামপুরে আবারো বন্যা পরিস্থিতির অবনতি সীমিত পরিসরে বসবে কোরবানীর পশুর হাট : স্থানীয় সরকার মন্ত্রী ৭ মার্চ ‘জাতীয় ঐতিহাসিক দিবস’, মন্ত্রিসভায় অনুমোদন অন্যকে বাবা সাজিয়ে সম্পত্তি জবর দখলের অভিযোগ ইউরোপে করোনা ভ্যাকসিনে আগ্রহীর সংখ্যা কমছে ঢাকা মেডিক্যালের করোনা ইউনিটে আরো ২৫ জনের মৃত্যু ঢাকাগামী বাসে ১০৮ বোতল ফেনসিডিলসহ আটক ২ কোরবানীর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করে চামড়া শিল্পকে বাঁচাতে হবে করোনায় কর্মহীন নারীদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ বিএনপিএসের চবি ক্যাম্পাসে ঝর্ণার পানিতে ডুবে ছাত্রলীগ নেতার মৃত্যু

সকল