২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

করোনাভাইরাস নিয়ে মিথ্যাচারের অভিযোগে চীনের বিরুদ্ধে মামলা

করোনাভাইরাস নিয়ে চীনের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মিসৌরি। - ছবি : এএফপি

করোনাভাইরাস নিয়ে বিশ্বের সকল দেশের সাথে প্রতারণার অভিযোগ তোলা হয়েছে চীনের বিরুদ্ধে। এ অভিযোগ তুলে চীন সরকার ও দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকে আইনের মুখোমুখি করছে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মিসৌরি।

মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক শ্মিট বলেছেন, ‘চীনা সরকার বিশ্বের কাছে মিথ্যা বলেছে। এই ভাইরাসের বিপদ ও সংক্রমণ সম্পর্কে সঠিক তথ্য দেয়নি। যারা সতর্ক করার ছিল তাদের মুখে কুলুপ এঁটে দিয়েছে। এই রোগটি থামাতে তারা সাহায্য করেনি।’

মানুষের জীবন, দুর্ভোগ ও অর্থনৈতিক ক্ষতিপূরণ চাওয়া হবে এই মামলায়।

চীন অবশ্য বেশ শক্তভাবে অস্বীকার করছে এসব অভিযোগ।

মিসৌরি কর্তৃপক্ষ বলছে এটা ঐতিহাসিক একটি আইনী পদক্ষেপ। তবে পর্যবেক্ষকরা বলছেন, মার্কিন আইনে বিদেশি সরকারগুলোকে এ জাতীয় পদক্ষেপ থেকে দায়মুক্তি দেয়ায় তা উল্লেখযোগ্য আইনী ও পদ্ধতিগত বাধার মুখোমুখি হবে।

অস্ট্রেলিয়ান মন্ত্রীকে ‘যুক্তরাষ্ট্রের পুতুল’ বললো চীন
অস্ট্রেলিয়ায় বেইজিংয়ের একটি অ্যাম্বাসিতে অস্ট্রেলিয়ান এক মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে, চীনের বিরুদ্ধে তিনি আমেরিকার পুতুল হিসেবে কাজ করছে।

ওয়াশিংটন থেকে সম্প্রতি বার্তা এসেছে চীনের বিরুদ্ধে তদন্ত হওয়া দরকার।

ভাইরাসের সংক্রমণে চীনের কতটা দায় সেই প্রশ্ন ট্রাম্পের।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডুটনও আমেরিকার এই বক্তব্য সামনে এগিয়ে নিয়ে বলেন চীনের উচিৎ স্বচ্ছ হওয়া এই বিষয়ে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ

রুহুল আমিন গাজীকে গ্রেফতারে বিএনপির নিন্দা গাজীপুরে গার্মেন্টসকর্মী গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ৩ আড়াইহাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারীর মৃত্যু হাসপাতালকে দালালমুক্ত রাখার নির্দেশ প্রতিমন্ত্রীর আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবি, নিখোঁজ ২ ফ্রিজে রাখা এক বছরের পুরনো নুডলস খেয়ে ৯ জনের মৃত্যু নাগর্নো-কারাবাখের বেশ কিছু অঞ্চল আজারবাইজানের দখলে খালেদা জিয়া ও রিজভীর সুস্থতা কামনায় স্বাধীনতা ফোরামের দোয়া মাহফিল বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নিজেদের ভাগ্যবান মনে করছেন মাহমুদউল্লাহ ধীরগতি হলেও পিবিআই’র তদন্ত কাজ নিয়ে আশাবাদি রায়হানের পরিবার

সকল