২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যেকোনো মূল্যে করোনা ভ্যাকসিন চান বিল গেটস

বিল গেটস - ছবি : সংগৃহীত

বিজ্ঞানীদের কাছে করোনা ভাইরাসের প্রতিষেধক চান ধনকুবের বিল গেটস। আর তার জন্য প্রচুর অর্থ খরচে রাজি তিনি। গেটসের কথায়, ভাইরাস বিরোধী লড়াইয়ে আর সময় নষ্ট করার মতো অবস্থায় নেই বিশ্ব। তাই যত দ্রুত সম্ভব প্রতিষেধক উদ্ভাবকদের জন্য অবকাঠামো নির্মাণ ও পরবর্তীতে উৎপাদনস্থল তৈরিতে সবরকম সহায়তা দেওয়ার কথা বলেছেন তিনি। করোনা চিকিৎসার ওষুধ কিংবা ভ্যাকসিন এখনও পর্যন্ত নেই। বিষয়টি নিয়ে সারাবিশ্বের মানুষ এখন আতঙ্কে রয়েছে।

বিজ্ঞানীরা করোনার ভ্যাকসিন আবিষ্কারের জন্য উঠেপড়ে লেগেছে। অনেকে আশার আলো দেখালেও কেউ নিশ্চিত করে জানাতে পারেননি যে- সফলতা পেয়েছেন। করোনার ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগার কথাও বলছেন বিশেষজ্ঞরা। তবে বিল গেটস সময় নষ্ট করতে চান না।

মার্কিন টেলিভিশনের এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, তার দাতব্য সংস্থার অর্থায়নে ভ্যাকসিন তৈরির জন্য ফ্যাক্টরি তৈরি করা হচ্ছে। সেখানে অন্তত সাতজন বিশিষ্ট বিজ্ঞানী নিরলসভাবে কাজ করবেন বলে জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেছেন, ‍’আমরা চাইলেই কেবল দু'জনকে বাছাই করতে পারতাম। কিন্তু আমরা সময় নষ্ট করতে চাই না। সে কারণে সাতজনকেই কাজে লাগাচ্ছি।‘

এজন্য বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করতে রাজি থাকার কথাও জানান তিনি। পুবের কলম।


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল