২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৫ মিনিটে কোভিড-১৯ টেস্ট

৫ মিনিটে কোভিড-১৯ টেস্ট - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ল্যাব বহনযোগ্য একটি টেস্ট উপকরণ তৈরি করেছে, এর মাধ্যমে পাঁচ মিনিটের কম সময়ে যে কারো কোভিড-১৯ টেস্ট করা যাবে। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

এ্যাববোট ল্যাবরেটরিস বলেছে, যথাসম্ভব দ্রুত সময়ে পর্যাপ্ত টেস্ট শুরু করতে এটি স্বাস্থ্যকর্মীদের কাছে পৌঁছাতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জরুরি অনুমোদন দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্ষুদ্র এই পরীক্ষণ যন্ত্রটিতে মলিকুলার টেকনোলজি ব্যবহার করা হয়েছে। তবে এটিতে ১৩ মিনিটের মধ্যে করোনা নেগেটিভ রেজাল্ট পাওয়া যাবে।

এ্যাববোট প্রেসিডেন্ট এবং চিফ অপারেটিং অফিসার রবার্ট ফোর্ড বলেছেন, ‘কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে বহুমুখী লড়াই চালাতে হবে এবং এই পোর্টেবল মলিকুলার টেস্ট কয়েক মিনিটের মধ্যে ফলাফল পাওয়ায় বৃহৎ পরিসরে ডায়াগনস্টিক সমস্যার সমাধান হবে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে এটি খুব প্রয়োজন।’

ফোর্ড বলেন, টেস্টের ক্ষুদ্র আকারের তাৎপর্য হলো, এটি হাসপাতালের চার দেয়ালের বাইরে মহামারী ছড়িয়ে পড়া হটস্পটগুলোতে স্থাপন করা যাবে। এ্যাববোট এসব এলাকায় এই টেস্ট নিয়ে যাওয়ার জন্য এফডিএ’র সাথে কাজ করছে।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল