২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা ভাইরাস নিয়ে তথ্য ‘খুবই গোপন’ রেখেছিল চীন!

ট্রাম্প ও শি - সংগৃহীত

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তথ্য চীন ‘খুবই গোপন’ রেখেছিল। বিশ্বব্যাপী মহামারী নিয়ে এভাবেই বেইজিংকে ফের তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বক্তব্য, আসন্ন সঙ্কট নিয়ে চীন যদি ‘আগাম সতর্কতা’ দিত, তাহলে আমেরিকা ও গোটা বিশ্ব আরও ভালোভাবে প্রস্তুত হতে পারত। করোনা ভাইরাসের এই সঙ্কট নিয়ে চীনকে দোষারোপের পাশাপাশি দেশবাসীর প্রতি আবেদনও রাখলেন মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকার সাধারণ মানুষের প্রতি তাঁর আবেদন, ‘বাড়িতে থাকুন, জীবন বাঁচান’।

এক সপ্তাহেরও বেশি হলো হোয়াইট হাউসে প্রতিদিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হচ্ছেন ট্রাম্প। কিছু রিপোর্টে দাবি করা হচ্ছে, বিশ্বজুড়ে মহামারী আসতে চলেছে, সেই তথ্য জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসেই পেয়েছিলেন মার্কিন গোয়েন্দারা। যদিও সেই রিপোর্ট শনিবার অস্বীকার করেন ট্রাম্প। পাশাপাশি বিশ্বজুড়ে এই সঙ্কটের জন্য চীনকেই কাঠগড়ায় তোলেন তিনি। ট্রাম্প বলেন, ‘চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে আমার কথা হয়েছিল। ওরা (চীন প্রসঙ্গে) আমাদের আগে জানাতে পারত। ওরা যে সমস্যায় রয়েছে, তা আগেই জানত। চীন (করোনা ভাইরাস নিয়ে তথ্য) খুবই গোপন রেখেছিল। খুব, খুবই গোপন। এবং এটা দুর্ভাগ্যজনক।’ মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, চীনকে তিনি খুবই সম্মান করেন। চীনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে তার খুবই ভালো সম্পর্ক। কিন্তু করোনা ভাইরাস যে কতটা বিপজ্জনক, তা নিয়ে বিশ্বকে সতর্ক করতে দেরি করেছে চীন। যা হতাশাজনক।
সূত্র : পিটিআই/বর্তমান


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল